জ্বালানি নিয়ে হুলুস্থূল

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সবচেয়ে বেশি আঁচ লাগে বিশ্বের জ্বালানি খাতে। এর উত্তাপ এসে পড়ে বাংলাদেশেও। জ্বালানি সংকট মোকাবিলায় বিদ্যুৎ সাশ্রয়ে বেশ কিছুদিন ধরেই নানা পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ, যার মধ্যে রয়েছে এলাকাভিত্তিক লোডশেডিং, সপ্তাহে একদিন পাম্প বন্ধ রাখা। দেশে মোট জ্বালানির মধ্যে ডিজেল ৭৩ শতাংশ, পেট্রোল ৬ শতাংশ, অকটেন ৪ দশমিক ৮ শতাংশ ও ফার্নেস অয়েল ৮ দশমিক ৮ শতাংশ ব্যবহার হয়। বর্তমানে দেশে দৈনিক ডিজেলের চাহিদা প্রায় ১৩ হাজার ৪৫৩ মেট্রিক টন, ফার্নেস অয়েলের চাহিদা ২ হাজার ৫০০ টন, অকটেনের চাহিদা ১ হাজার ৩০০ টন, পেট্রোলের চাহিদা ১ হাজার ৪০০ টন আর জেট ফুয়েলের চাহিদা ১ হাজার ৪০০ টন।

জ্বালানি তেলের চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। ডলার সংকটে ব্যাংকে ঋণপত্র (এলসি) খুলতে না পারা এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের উচ্চমূল্য এই সংকট তৈরি করেছে। বিপিসি বলছে, মজুত দিয়ে ৩২ দিনের চাহিদা মেটানো সম্ভব। রিজার্ভ কমে যাওয়ায় ঝুঁকি দেখছেন না প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। আর চাহিদার চেয়ে পেট্রোল-অকটেন বেশি মজুত রয়েছে উল্লেখ করে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মূলত, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়া এবং বৈদেশিক মুদ্রার সংকটের কারণে জুলাই থেকে কৃচ্ছ্রতার পথে হাঁটতে শুরু করে সরকার। সংকটের জন্য বিশ্ববাজারে তেল ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজির চড়া দামকে দায়ী করছে সরকার। ডিজেল বাঁচাতে তেলনির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলো আপাতত বন্ধ রেখেছে সরকার। ফলে বিদ্যুৎ ঘাটতিতে লোডশেডিং বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন প্রেক্ষাপটে বাংলাদেশে জ্বালানি তেলের সংকট তৈরি হয়েছে বলে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। অন্তত একটি পেট্রোল পাম্পে সীমিত আকারে তেল বিক্রির নোটিস দেয়া হয়। তবে বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ জানিয়েছেন, এ রকম কোনো সিদ্ধান্ত তারা নেননি। যারা এ রকম নোটিস দিয়েছেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি জানান।

দেশে ৩২ দিনের ডিজেল এবং ৯ দিনের অকটেন মজুত আছে। এছাড়া ৬ মাসের তেল অর্ডার করা আছে বলে জানিয়েছেন বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ। গতকাল বুধবার রাজধানীর কারওয়ানবাজারে সংবাদ সম্মেলনে বিপিসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশে যে পরিমাণ তেল রয়েছে এবং আমদানির পথে রয়েছে, তাতে ছয় মাসের জ্বালানি নিশ্চিত রয়েছে। আর কোনো তেল আমদানি না করলেও দেশে ৩২ দিনের ডিজেল ও ফার্নেস অয়েল রয়েছে। এর বাইরে ৪৪ দিনের জেট ফুয়েল রয়েছে।

চাহিদার চেয়ে বেশি পেট্রোল-অকটেন মজুত :

চাহিদার চেয়ে বেশি পেট্রোল ও অকটেন দেশে মজুত আছে উল্লেখ করে দেশের মানুষকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি বলেন, একটি ষড়যন্ত্রকারী মহল সবসময় মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টায় থাকে। আমি জনগণকে অনুরোধ করব, আপনারা বিভ্রান্ত হবেন না।

রিজার্ভ কমায় আমাদের ঝুঁকি নেই :

করোনা অতিমারির পরে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বাংলাদেশের রিজার্ভ কিছুটা কমে গেলেও তাতে ঝুঁকি নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে সমসাময়িক বিষয় নিয়ে আলাপকালে তিনি এ তথ্য জানান।

জুলাই ২৮,২০২২ at ১০:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভোকা/রারি