সঠিক ডায়েটে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক

শুধু যত্নের মাধ্যমেই ত্বক উজ্জ্বল ও তারুণ্য থাকবে না। ভেতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে সঠিক ডায়েটের দিকেও মনোযোগ দিতে হবে। সঠিক ডায়েটেই মিলবে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক-

১. প্রচুর তরল খাবার খাওয়া: শরীরে ময়েশ্চারাইজার ধরে রাখার জন্য নিজেকে আর্দ্র রাখা খুবই জরুরি। প্রচুর পানি পানের সাথে সাথে মসলা চা, জুস পান করতে হবে। ভেষজ উপাদানে মিশ্রিত পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীর শক্তিশালী করবে।

২. মৌসুমী ফল খাওয়া: স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে সব ধরনের মৌসুমী ফল খেতে হবে নিয়মিত। এতে শরীর ও ত্বকে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যাবে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ফ্রি-রেডিকেল থেকে সুরক্ষা করবে। অত্যধিক ফ্রি-রেডিকেল ত্বককে নিস্তেজ করে ও বলিরেখা দেখা দেয়। তাই ডায়েটে বিভিন্ন রকমের মৌসুমী ফল রাখতে হবে।

৩. তৈলাক্ত স্ট্রিট ফুড পরিহার করা: প্রতিদিন পাকোড়া, সমুচার মতো তৈলাক্ত খাবার খেলে ত্বক ঝুলে যাবে এবং উজ্জ্বলতা হারিয়ে ফেলবে। বর্ষাকালে, এসব খাবার খেতে ভালো লাগলেও লাগাম টানতে হবে।

৪. সবুজ শাক সঠিকভাবে রান্না করা: বর্ষা মৌসুমে সবুজ শাক জীবাণু ছড়ানোর কেন্দ্রবিন্দু। এগুলোতে ভিটামিন এবং খনিজ উপাদান প্রচুর থাকার কারণে খাওয়া বাদও দেওয়া যাবে না। তাই ভালো করে ধুয়ে সঠিকভাবে রান্না করতে হবে; যাতে এতে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়।

৫. স্বাস্থ্যকর বীজ: এগুলোতে প্রচুর পুষ্টি উপাদান থাকে। সূর‌্যমুখী এবং মিষ্টি কুমড়ার বীজে উচ্চমাত্রায় ভিটামিন ই রয়েছে। এটি ত্বককে করে তারুণ্য, টানটান ও আরও উজ্জ্বল।

জুলাই ২৭,২০২২ at ১০:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/রারি