রাবি ভর্তি পরীক্ষায় প্রক্সি: ঢাবি শিক্ষার্থীসহ তিনজনের কারাদণ্ড

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চলমান ভর্তি পরীক্ষায় প্রক্সি দেয়ার অপরাধে আটক তিনজনকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) পরীক্ষা কেন্দ্রে নিয়োজিত ভ্রাম্যমান আদালতের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ এই কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এখলাসুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। শিক্ষার্থী বায়েজিদ খান। অপরজন ঢাকার একটি কলেজের ছাত্রী জান্নাতুল মেহজাবিন। এদিন ‘এ’ ইউনিটের পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে এসে আটক হন তারা। দণ্ডপ্রাপ্তদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়, এখলাসুর রহমান ভর্তি পরীক্ষার রোল ১৭২২৮-এর পরীক্ষার্থী লিমনের হয়ে, ৩৯৫৩৪ রোলের পরীক্ষার্থী তানভির আহমেদের হয়ে বায়েজিদ খান এবং রোল ৬২৮২৮ এর পরীক্ষার্থী মোসা. ইশরাত জাহানের হয়ে জান্নাতুল মেহজাবিন পরীক্ষা দিচ্ছিলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আজ এ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্র প্রক্সি দেয়ার অভিযোগ তাদের আটক করা হয়। আটকের পড়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপরাধ স্বীকার করেন তারা। ফলে ম্যাজিস্ট্রেট কর্তৃক তাদের ১ বছরের দণ্ড প্রদান করা হয়েছে।