বশেফমুবিপ্রবি’র রেজিস্ট্রার হলেন জবি’র সৈয়দ ফারুক

জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) রেজিস্ট্রার পদে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন। তিনি বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের একান্ত ব্যক্তিগত সহকারী (পি এস টু ভিসি) হিসেবে কর্মরত রয়েছেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) খান মো. ওয়ালিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নিয়োগপত্রে বলা হয়েছে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১১ তম সভার ১১ (ক) নং সিদ্ধান্তের অনুমোদনক্রমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘রেজিস্ট্রার’ এর স্থায়ী পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

নিয়োগ আদেশ জারীর এক মাসের মধ্যে যোগদান করতে হবে, অন্যথায় এই নিয়োগ বাতিল গণ্য হবে বলেও পত্রে বলা হয়েছে। তাকে দুই বছর শিক্ষানবিশকালে থাকতে হবে। উপযুক্ত কারণ সাপেক্ষে শিক্ষানবিশকাল আরও এক বছর বৃদ্ধি করা যেতে পারে বলে নিয়োগপত্রে জানানো হয়েছে।

আরো পড়ুন:
কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো জবির রসায়ন বিভাগ
“স্মার্ট বাংলাদেশ” সম্ভাবনা এগিয়ে নিয়ে যাবে ফাইভজি,”

বিশ্ববিদ্যালয় আইনের ৩৯ (৫) ধারা অনুযায়ী তিনি কোন রাজনৈতিক মতামত প্রচার করতে পারবেন না এবং নিজেকে কোনো রাজনৈতিক সংগঠনের সহিত জড়িত করতে পারবেন না। যোগদানের সময়ে তিনি কোন রাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত নন এই মর্মে অঙ্গীকারনামা প্রদান করতে হবে নিয়োগপত্রে উল্লেখ রয়েছে।

সৈয়দ ফারুক হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-এ তথ্য ও প্রকাশনা কর্মকর্তা পদে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গণসংযোগ কর্মকর্তা পদে যোগদান করেন। অত:পর তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ে উপ-পরিচালক (জনসংযোগ, তথ্য ও প্রকাশনা) পদে পদোন্নতি লাভ করেন।

ছাত্রজীবন থেকে বেশ কিছুদিন বিভিন্ন জাতীয় পত্রিকায় সাংবাদিকতার সাথে জড়িত ছিলেন। ছোটবেলা থেকে গল্প ও কবিতা লিখতেন। তাঁর অসংখ্য প্রবন্ধ জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে তাঁর অনেক গবেষণামূলক প্রবন্ধ ও সৃজনশীল নিবন্ধও প্রকাশিত হয়েছে। তিনি সাংবাদিকতার প্রশিক্ষকের দায়িত্বও পালন করেন। তার লেখা রোহিঙ্গা বিষয়ক ‘রক্তাক্ত আরাকান : মানবিক বাংলাদেশ’, ‘বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম’, ‘মুজিববর্ষে বাংলাদেশ’, ‘চিত্রা’, ‘জনসংযোগ ব্যবস্থাপনা’ এবং কবিতার বই ‘প্রজায়িনী’ নামক পুস্তক প্রকাশিত হয়েছে। তিনি ১৯৭১ সালের ১৫ জানুয়ারি নড়াইল জেলার লোহাগড়া উপজেলার নোয়াগ্রামে জন্মগ্রহণ করেন।

জুলাই ২৬,২০২২ at ১৯:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জবি/এসএম