জমির সীমানা বিরোধ নিয়ে প্রতিপক্ষের হামলায় কৃষক খুন

ভোলার চরফ্যাশন উপজেলার সীমান্তবর্তী পটুয়াখালী জেলার গলাচিপা থানার চরকাজলে জমির সীমানা বিরোধ নিয়ে প্রতিপক্ষের হামলায় নুরু খাঁ (৪৫) নামের এক কৃষককে কুপিয়ে খুন করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় নিহতের ছেলে সুমন খাঁ বাদী হয়ে গলাচিপা থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।

পুলিশ হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে ৫ আসামীকে আটক করেছেন। সোমরার (২৫ জুলাই) রাত সাড়ে ৮ টার দিকে পটুয়াখালী জেলার গলাচিপা থানার চরকাজল ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের বড়শিবা গ্রামে এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। নিহত নুরু খাঁ ভোলার চরফ্যাশন উপজেলার দুলার হাট থানার মুজিবনগর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের চর মোতাহার গ্রামের আলী আহমদ খাঁর ছেলে।

পুলিশ ও পরিবার সূত্রে জানাযায়, ভোলার চরফ্যাশন ও পটুয়াখালীর আন্ত সীমান্তবর্তী চর মোতাহার ও চর কাজল। ওই চরের জমি নিয়ে দুই এলাকার বাসিন্দাদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। প্রতি বছর পটুয়াখালীর চর কাজলের মন্নান ভ‚ইয়া, রনি ভ‚ইয়াদের নেতৃত্বে সেখানকার স্থানীয় প্রভাবশালীরা চরফ্যাশনের কৃষকদের ধান, গবাদীপশু লুটপাট করে নিয়ে যায়। এনিয়ে একাধিক মামলা রয়েছে।

আরো পড়ুন:
নড়াইলে বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল এঁর ৭৩তম জন্মবার্ষিকী পালন উপলক্ষ্যে ব্যাপক
লালপুরে এক নারীর রহস্যজনক মৃত্যু।

জমি নিয়ে বিরোধের জের ধরে সোমবার রাতে প্রতিপক্ষের হামলায় খুন হন চরফ্যাশনের চর মোতাহার গ্রামের নুরু খাঁ নামের এক কৃষক। এ ঘটনায় নিহত নুরু খাঁর ছেলে সুমন খাঁ বাদী হয়ে মঙ্গলবার (২৬ জুলাই) সকালে গলচিপার চর কাজল গ্রামের রনি ভ‚ইয়াকে প্রধান আসামী করে ৩০ জনের নামে গলাচিপা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ সুমন সরদার, জুয়েল খান, আমির হোসেন ভ‚ট্রো, ফরিদ, নুরুনাহার নামের এজাহারভূক্ত পাঁচ আসামিকে আটক করেছেন।

গলাচিপা থানার অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য পটুয়াখালী মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় নিহতের ছেলে বাদী হয়ে ৩০ জনকে আসামী করে মামলা দায়ের করেছেন। পুলিশ ৫ আসামিকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করেছে।

জুলাই ২৬,২০২২ at ১৮:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ কাশা/এসএম