রাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৫ জুলাই) সকাল ৯ টায় ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি পরীক্ষা। প্রথম শিফটের পরীক্ষা শেষ হয় সকাল ১০টায়।

দ্বিতীয় শিফটের পরীক্ষা শুরু হয় দুপুর ১১টায় এবং শেষ হয় দুপুর ১২টায়। তৃতীয় শিফটের পরীক্ষা দুপুর ১টায় শুরু হয়ে শেষ হয় দুপুর ২টায় এবং চতুর্থ শিফটের পরীক্ষা বিকেল সাড়ে ৩টায় শুরু হয়ে শেষ হবে সাড়ে বিকেল ৪টায়।

‘সি’ ইউনিটের ১৫৫৮ আসনের বিপরীতে এবার লড়ছেন ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭জন, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১জন ও ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০জন।

আরো পড়ুন :
লিডার্স এর উদ্যোগে ফ্রি স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প
শাশুড়িকে নিয়ে পালানো জামাই ৯ বছর পর ধরা

এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘ভর্তি পরীক্ষা ঘিরে আমাদের সকল প্রস্তুতি ইতোমধ্যেই শেষ করেছি। আজ ‘সি’ ইউনিটের পরীক্ষা শুরু হয়েছে। ক্যাম্পাসের শিক্ষার্থীদের চলাচলে যানজট নিয়ন্ত্রণে অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। আশা করি, সুষ্ঠুভাবেই ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারবো।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘পরীক্ষায় সব রকমের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। নিরাপত্তার দা‌য়ি‌ত্বে আইনশৃঙ্খলা বা‌হিনীর সঙ্গে স্কাউট ও বিএন‌সি‌সিরি সদস্যরা কাজ কর‌ছেন।’

উল্লেখ্য, আগামীকাল মঙ্গলবার ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। আগামী বুধবার (২৭ জুলাই) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এ ভর্তিযুদ্ধ।

জুলাই ২৫,২০২২ at ১৪:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি