নদীর পানি নষ্ট না করতে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

শিল্প কারখানার ময়লা আবর্জনা নদীতে ফেলায় নদীর পানি নষ্ট হচ্ছে মানুষের অসচেতনতায় এবং মানুষের বসবাসের সবচেয়ে প্রয়োজনীয় পানি নষ্ট না করতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন অন্যন্য দেশে স্বচ্ছ পানিতে মাছের সাঁতার কাটা দেখা যায় তবে আমাদের দেশে শিল্প কারখানার ময়লা আবর্জনা ফেলার জন্য পানি নষ্ট হয়ে যায় তার ফলে বিশাল ক্ষতিগ্রস্ত হচ্ছে মৎস্য খাত।

রোববার (২৪ জুলাই) দুপুরে মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে, জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে, জাতীয় মৎস সাপ্তাহ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন দেশের জনসংখ্যা দিন দিন বেড়েই চলেছে এবং সেজন্য খাবারের চাহিদা বাড়ছে তাই কৃষি জমি ও নদীর পানি নষ্ট যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ফসলের জমিতে ব্যবহৃত কিটনাশক যেন কোন ক্রমেই নদী নালা খাল বিলে চলে গিয়ে পানি নষ্ট না করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

আরো পড়ুন :
নাইক্ষ্যংছড়ি-বিজিবি’র অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বিদেশী অস্ত্র উদ্ধার
প্রেমের অভিনয় করে গণধর্ষণ

কারেন্ট জাল ও চায়না জাল দিয়ে অবাধে মাছ ধরার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী বলেন দেশের মানুষের খাবারের চাহিদা মিটাতে অবশ্যই পোনা নিধন সহ সকল ধরনের মাছ ক্ষতিগ্রস্ত যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বেআইনি ভাবে কারেন্ট জাল ও চায়না জাল দিয়ে মাছ ধরার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য আহ্বান জানান তিনি। অবাধে পোনা মাছ ক্ষতিগ্রস্ত হলে মাছের ঘাটতি চরমভাবে প্রকাশ পাবে, প্রশাসনকে আইনের ব্যবস্থা নিয়ে এই সংক্রান্ত বেআইনি কাজ বন্ধ করতে বলেছেন মন্ত্রী।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে ২ জন সফল মৎস্য চাষিদের মাঝে এসময় পুরুষ্কার বিতরণ করা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন, মানিকগঞ্জ জেলা প্রশাসক আব্দুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম পিপি, পৌর মেয়র রমজান আলী, জেলা মৎস্য অফিসার মো. সাইফুর রহমানসহ বিভিন্ন কর্মকর্তা কর্মচারী।

জুলাই ২৪,২০২২ at ২২:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আহার/রারি