জাবিতে ফটো সাংবাদিকতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের অধীনে অনুষ্ঠিত হয়ে গেলো ফটো সাংবাদিকতা বিষয়ক সেমিনার।

২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪১৭ নং কক্ষে বেলা সাড়ে ১১টায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ফোরাম অব ফটোজার্নালিস্ট নেপাল’র (এনএফপিজে) চেয়ারপার্সন প্রদীপ রাজ অন্তা।

প্রদীপ অন্তার বক্তব্যে ওঠে আসে একজন সাংবাদিককে কীভাবে কঠিন সময়ে সংগ্রাম করে টিকে থাকতে হয়; চ্যালেঞ্জিং সময়ে সাংবাদিকদের কীভাবে সাহসের সাথে কাজ করতে হয়। শুধু কোভিড না যে কোনও কঠিন মুহূর্তে সাংবাদিকরা তাদের অবস্থানে অনড় কীভাবে থাকবে সেসব ওঠে আসে অন্তার কথায়।

কোভিড-১৯ পরিস্থিতিতে নেপালের ফটো সাংবাদিকদের কাজ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন প্রদীপ। তিনি বলেন, “কোভিডের সময়টা ফটো সাংবাদিকদের জন্য ছিলো অনেক কষ্টের। অনেক ঝুঁকি নিয়ে আমরা তখন কাজ করেছিলাম। প্রাথমিক দিকে কোভিড রোগীদের যখন ছবি তুলতে যেতাম তখন নিজেদের কোনও সেইফটি ছিল না। তাও ঝুঁকি নিয়ে আমরা কাজ করেছি।”

তিনি আরও বলেন, “শুধু ফটো সাংবাদিকতাই না, আমাদের এনএফপিজে থেকে বিভিন্ন ভাবে মানুষকে সাহায্য করার চেষ্টা করেছিলাম। যেসব সাংবাদিকরা বঞ্চিত হয়েছিল, যেসব প্রাণীরা ক্ষুধার্ত ছিলো, তাছাড়া কোভিড টিকা দেওয়ার ব্যাপারেও আমরা ছিলাম তৎপর।”

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ণ বিভাগের সহকারি অধ্যাপক সালমা আহমেদ। সেমিনার শেষে অডিয়েন্সের প্রশ্নের উত্তর ও নেপালের কিছু ঐতিহাসিক ছবি প্রদর্শন করা হয়।

জুলাই ২৪,২০২২ at ১৮:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/রারি