অতিরিক্ত চুল ঝরে পড়ছে! জেনেনিন এর সহজ সমাধান

মানসিক চাপ আর দুশ্চিন্তা ছাড়াও নানা কারণেই দেখা দিতে পারে চুল পড়ার সমস্যা। এ ক্ষেত্রে উপকার মিলবে পেয়ারায়। স্বাদ, পুষ্টিগুণ আর সুস্বাস্থ্যের জন্য পেয়ারার জুড়ি মেলা ভার। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখা যেতে পারে। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি ও লাইকোপেন— যা স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। প্রতিদিন মাত্র ১টি পেয়ারা আপনার নানা ধরনের শারীরিক সমস্যা খুব সহজেই দূর করে দিতে পারে- এমনটিই বলছে একাধিক গবেষণা। জেনে নিন তুলনামূলক সস্তার ফল পেয়ারার যত পুষ্টিগুণ-

চুল পড়া রোধ করে:
পেয়ারার ভিটামিন সি চুল পড়া রোধে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও প্রতিদিন মাত্র ১টি পেয়ারা খেলে নতুন চুল গজাতেও সহায়তা করে।

উচ্চ রক্তচাপ:
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পেয়ারার পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

দৃষ্টিশক্তি উন্নত করে:
পেয়ারায় রয়েছে ভিটামিন এ। দিনে ১টি পেয়ারা খেলেও দৃষ্টিশক্তির উন্নতি সম্ভব।

ওজন কমায়:
পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এতে হজমের সমস্যার সমাধান হয়। পেয়ারা রক্তের চিনির মাত্রা কমাতেও বিশেষভাবে কার্যকরী।

নার্ভ ও মাংসপেশি শিথিল রাখে:
পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা অনেক কঠিন পরিশ্রমের পরেও মাংসপেশি শিথিল রাখতে সহায়তা করে। এছাড়াও নার্ভ রিলাক্স করে।

ত্বকের নানা সমস্যা দূর করে পেয়ারা:
পেয়ারার প্রায় ৮১ শতাংশ জল। সুতরাং পেয়ারা খেলে দেহ জল শূন্যতার হাত থেকে রক্ষা পায়, ত্বক সুস্থ থাকে। পেয়ারার ভিটামিন সি ত্বকের কোলাজেন টিস্যুর সুরক্ষাতেও কাজ করে।

মস্তিস্কের সুরক্ষা:
পেয়ারা আমাদের মস্তিষ্ক সুরক্ষায় কাজ করে। পেয়ারার ভিটামিন মস্তিস্কের নার্ভ রিলাক্স করতে সহায়তা করে। এতে মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

জুলাই ২৪,২০২২ at ১০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রাস/রারি