নোবেল বিজয়ীদের সাথে কুবির আফরিনা

জার্মানে অনুষ্ঠিত ৭১ তম নোবেল লরিয়েট মিটিংএ (কেমিস্ট্রি) যোগদান করেছেন কুবি শিক্ষার্থী আফরিনা হক। তিনি রসায়ন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

আফরিনের সাথে কথা বলে জানা যায়, গত ২৬ জুন হতে ১লা জুলাই পর্যন্ত ৬০০ জন তরুণ গবেষক ও ৪০ জন কেমিস্ট্রিতে নোবেল জয়ী বিজ্ঞানী উক্ত কনফারেন্সে অংশ নেন। এতে বাংলাদেশ থেকে অংশগ্রহন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

কনফারেন্সের বিষয়ে আফরিন বলেন, এটি ছিল আমার জীবনের এক অনন্য অভিজ্ঞতা। তরুণ গবেষক থেকে শুরু করে নোবেল বিজয়ী গবেষকদের সাথে আমার গবেষনা কাজ শেয়ার করেছি এবং খুব কাছ থেকে তাদের গবেষণা কাজ দেখেছি। এতে একটি নেটওয়ার্কিং সৃষ্টি হয়েছে। এই কাঙ্ক্ষিত কনফারেন্সের মধ্যদিয়ে ভবিষ্যতে গবেষণা কাজে অনেক সহায়তা করবে।

আরো পড়ুন :
ঐক্য-বন্ধনের অফিসিয়াল টি-শার্টের মোড়ক উন্মোচন
জয়পুরহাটে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী উদ্বোধন

তিনি আরো জানান, আমার এই অর্জনের পিছনে কুবি রসায়ন বিভাগ এবং ৬ /৭ বছরের পড়াশোনা ও ৪ বছরের গবেষণা ছিল অন্যতম। তাছাড়া আমার সুপারভাইজার বুয়েটের প্রফেসর ড. আল-নকিব চৌধুরী এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সৈয়দুর রহমান দুইজনের কাছেই আমি বিশেষভাবে কৃতজ্ঞ। এছাড়া কনফারেন্সে আবেদন করার জন্য ড.আল-নকিব চৌধুরী আমাকে উদ্বুদ্ধ করেন।

এক সপ্তাহব্যাপী অনুষ্ঠিত কনফারেন্সে রসায়নের ওপর চলমান গবেষণা নিয়ে সেশন, লেকচার, আলোচনা, নলেজ শেয়ারিং’র মতো একাধিক কার্যক্রমে অংশগ্রহণ করেন কুবির আফরিন।

জুলাই ০৯,২০২২ at ১২:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/চৌমা/রারি