ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

দুই মাস পরে আবারো গতকাল বিকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত হতে শুরু হয়েছে পেঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন ১৫০ ইউএস ডলার মুল্যে আমদানি হচ্ছে পেঁয়াজ। আমদানি মুল্যের উপর ১০ শতাংশ শুল্ককর পরিশোধ করে প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ পড়ছে ৩৪ টাকা। আর বাজারে এ পেঁয়াজ বিক্রয় হচ্ছে ৩৬ টাকায়। আমদানি স্বভাবিক হলে আরো দাম কমবে বলছেন আমদানি কারকেরা।

এদিকে আমদানির খবরে প্রথম দিনেই খুরচা বাজারে দেশি পেঁয়াজের দর কেজিতে ৫ টাকা কমে বিক্রয় হচ্ছে ৪০ টাকায়। তবে গত বছরের তুলনায় এবছর আমদানি বন্ধে খুব একটা দাম বাড়েনি বাজারে। দেশে বন‍্যা পরিস্থিতিতে নিম্ন অঞ্চল প্লাবিত হওয়ায় সংকটের আশঙ্কা ও ঈদে যাতে উধ্বগতি না হয় এতে সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেয়।

বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল দেশদর্পণকে জানান, দু’মাস পরে আবারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। যাতে দ্রুত বন্দর থেকে খালাস নিতে পারে ২৪ ঘন্টা বন্দর খোলা থাকছে।

আমদানি কারক গাজী শামিম উদ্দীন জানান, সরকার ইমপোর্ট পারমিট দেওয়ায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বেনাপোল বন্দর থেকে আমদানিকৃত পেঁয়াজ প্রতি কেজি ৩৫ টাকায় বিক্রয় করা হচ্ছে। আমদানি ও সরবরাহ বাড়লে আরো দাম কমে আসবে।

জুলাই ০৭,২০২২ at ১৪:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এমও/রারি