থানচিতে প্রকল্প পরিচিতিকরণ কর্মশালা অনুষ্ঠিত

বান্দরবানে থানচিতে স্থানীয় বেসরকারি সংগঠন বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) এর বাংলাদেশ স্টিল রি-লালিং মিল্স লিমিটেট (বিএসআরএম) সহযোগীতায় বাস্তবায়িত “দরিদ্র গ্রামের আর্থ-সামাজিক ক্ষমতায়ন” প্রকল্পে পরিচিতিকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) সকালে উপজেলা পরিষদের মিলনায়তন হলরুমে স্থানীয় বেসরকারি সংগঠন বিএনকেএস এর আয়োজনে বাংলাদশ স্টিল রি-লালিং মিল্স লিমিটেড (বিএসআরএম) সহযোগীতায় বাস্তবায়িত “দরিদ্র গ্রামের আর্থ-সামাজিক ক্ষমতায়ন” (Socio-economic Development Initiative for the Poor Villagers in Thanchi) প্রকল্পের উদ্যোগে প্রকল্প পরিচিতিকরণ কর্মশালা আয়োজন করা হয়। এ প্রকল্প পরিচিতিকরণ কর্মশালায় বিএনকেএস এর প্রজেক্ট কো-অর্ডিনটর উবানু মারমা সঞ্চালনায় উপজলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাঃ আবুল মনসুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা।

থানচিবাসীদের আপনার আমার সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত গড়ে তুলতে হবে উল্লেখ করে এ প্রকল্পে পরিচিতিকরণ কর্মশালায় প্রধান অতিথি বক্তব্যে উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা বলেন, দেশ, জাতির ও এলাকার উন্নয়নে শিক্ষার বিকল্প নাই। শিক্ষা ছাড়া কোন উন্নতির চরম শিখড়ে উত্তীর্ণ হওয়া সম্ভব নয়। তাই সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ, জাতির ও এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, এ প্রকল্পটি বাস্তবায়নে সরকারে সংশ্লিষ্ট বিভাগে সাথে সমন্বয় রেখে কাজ করা কথা বলেন। এবং থানচি উপজেলায় কৃষকদের কাজুবাদাম উৎপাদন ও বাজারতজাতকরণ গুরুত্ব অবদানে প্রক্রিয়াজাতকরণে মেশিন স্থাপনে জন্য বিএসআরএম প্রতি আহব্বান জানান তিনি।

আরো পড়ুন :
পাবনা-সিরাজগঞ্জ এলাকাজুড়ে একদিকে নিরব কান্না -অন্যদিকে হাসির ঝলক
কাজিপুরে ভিজিএফের চাল পেল না, মহিলা ভিক্ষুক

এসময় এ প্রকল্পে পরিচিতিকরণ কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত আছেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), কৃষি অফিসার মঞ্জুরুল আরাফীন সবুজ, বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু মারমা, বিএসআরএম এর হেড অফ সিএসআরএস তারিখুল কবির, (বিএসআরএম) নির্বাহী অফিসার আরিফুল ইসলাম প্রমূখ। এছাড়াও বিএনকেএস এর এ প্রকল্পে কর্মসূচী পরিচালক পেশল চাকমা, মাল্টিমিডিয়া উপস্থাপন ও প্রজেক্ট ম্যানেজার ভানুনসিয়াম বম, স্থানীয় সাংবাদিক, সুশীল সমাজে ব্যক্তিবর্গ ও গ্রামের এ প্রকল্পে কার্যক্রম পরিচালনা কমিটির সভাপতিগণ উপস্থিত ছিলেন।

বিএসআরএম এর হেড অফ সিএসআরএস তারিখুল কবির বলেন, থানচিতে সদর ইউনিয়ন ও বলিপাড়া ইউনিয়নের ১০টি গ্রামের এ প্রকল্প মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে শিক্ষা, ওয়াশ, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছে। এবং আগামীতে প্রকল্পটি থানচি উপজলায় বৃহৎ আকারের কাচু বাদাম চাষের কৃষকদের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

স্থানীয় বেসরকারি সংগঠন বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) এর নির্বাহী পরিচালক হ্লাসিং নু মারমা বলেন, থানচি উপজলায় নির্বাচিত ১০টি গ্রামের এ প্রকল্পের কার্যক্রমে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য সেবামান উন্নয়ন, স্বাস্থ্যসম্মত পায়খানা লেট্রিন স্থাপন ও গুণগত শিক্ষামান বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছর প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত দরিদ্র পরিবারের ছাত্র-ছাত্রীদের শিক্ষা বৃত্তি প্রদানে ব্যবস্থা করা হবে।

জুলাই ০৫,২০২২ at ১৯:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/চিঅমা/রারি