সাঘাটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের গাছ কর্তনকারী হান্নান গ্রেফতার

গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বন্যা নিয়ন্ত্রন বাঁধের দু ধারের কয়েক কোটি টাকার বিভিন্ন প্রজাতির দুই হাজার গাছ কেটে নেওয়া প্রভাশালী কাঠ ব্যাবসায়ী আব্দুল হান্নানকে গ্রেফতার করেছে পুলিশ । গতকাল ২ জুলাই রবিবার পানি উন্নয়ন বোর্ডের দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয় ।

গত ১ জুলাই বেসরকারি একটি স্যাটেলাইট টেলিভিশনে গাইবান্ধার সাঘাটার ডাকবাংলো হতে জুমারবাড়ী বাজার গামী বন্যা নিয়ন্ত্রন বাঁধের দু ধারে থাকা লাখ টাকা মুল্যের রেইন্ট্রী গাছসহ বিভিন্ন প্রজাতির প্রায় দুই কোটি টাকার দুই হাজার গাছ কেটে ফেলার সংবাদ প্রকাশ করা হয়।

অনুসন্ধানী ঐ প্রতিবেদনে দেখা যায় কাঠ ব্যাবসায়ী আব্দুল হান্নানের নির্দেশে তার সহযোগীরা বাঁধের বড় ছোট সব ধরনের গাছ অবৈধ ভাবে কেটে নিয়েছে। সংবাদ প্রকাশের পর থেকেই বিষয়টি নিয়ে গাইবান্ধা জেলাজুড়ে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হলে পানি উন্নয়ন বোর্ড‌ ২ জুলাই ৭/৮ জন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে সাঘাটা থানায় মামলা দায়ের করে। এরপর পুলিশ গাছ কাটার ঘটনায় আবদুল হান্নানের জড়িত থাকার অভিযোগের সত্যতা নিশ্চিত হয়ে তাকে গ্রেফতার করে।

এদিকে আব্দুল হান্নানের গ্রেফতারের খবরে সন্তোষ প্রকাশ করেছে বাঁধ তীরবর্তী এলাকার মানুষেরা। তারা জানান হান্নান খুবই প্রভাবশালী লোক ছিল আমরা ভয়ে তার অন্যায়ের প্রতিবাদ করতে পারিনি।

এসময় তারা আরো বলেন এ ঘটনায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারাও জড়িত আছে , সরকারি জায়গার এতো গুলো গাছ কেটে নেওয়ার পরেও তারা কেন নীরব ছিল বিষয়টি তদন্ত করে তাদেরও শাস্তির আওতায় আনা উচিত।

এব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তারা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ ভিত্তি দাবী করে বিস্তারিত বলনেনি।