নারী শিক্ষায় অগ্রগামী কালাই সরকারী মহিলা কলেজ

জয়পুরহাট জেলায় নারী শিক্ষায় অগ্রগামী ও অনবদ্য স্বাক্ষর রেখে চলেছে সদ্য সরকারী হওয়া কালাই মহিলা সরকারী কলেজ। ১৯৯৫ সালে ৫একর জমির উপর স্থাপিত এ কলেজটি এখন বলা চলে শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে একটি অলোকবর্তিতা। অধ্যক্ষ নাজিম উদ্দিনের অক্লান্ত শ্রম ও শিক্ষক কর্মচারীদের নিরসল উপজেলা পর্যায়ে কলেজটি ধীরে ধীরে আলো ছড়িয়ে প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানে রুপ নিতে চলেছে।

বর্তমানে কলেজটিতে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী কোর্স ছাড়াও দুটি বিষয়ে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রায় ১ হাজার ৮শ ছাত্রী পাঠদান কার্যক্রম চালু রয়েছে। রয়েছে মান সম্মত বিজ্ঞানাগার ও লাইব্রেরী । কলেজ ক্যাপা ৩য় তলায় ছাত্রীদের জন্য রয়েছে ১শ সিটের মনোরম পরিবেশের ছাত্রী নিবাস। যেখানের কালাই উপজেলারসহ আসে পাশে উপজেলার ছাত্রীরা অবস্থান করে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে।

কলেজেটিতে রয়েছে আলাদা আলাদা বিভাগের শিক্ষকদের জন্য আলাদা আলাদা শিক্ষক রুম। শিক্ষার্থী ও শিক্ষকগণকে কম্পিউটারে অধিকতর দক্ষ করার জন্য রয়েছে সু-সজ্জিত শেখ রাসেল ডিজিট্যাল কম্পিউটার ল্যাব। শিক্ষকদের সুবিধার জন্য প্রতিটি কক্ষে রয়েছে সাউন্ড সিস্টেম ও ওয়াই ফাই কানেকশন এবং বিদ্যূতের বিকল্প হিসাবে প্রতিটি কক্ষে রয়েছে সোলার প্যানেল।

শুধু তাই নয় কলেজটি প্রতিষ্টার পর থেকে অধ্যবদি যে সকল ছাত্রী পাশ করে বের হয়েছেন এবং যারা বিভিন্ন বিশ্ব বিদ্যালয়সহ সরকারে বিভিন্ন দপ্তরের উচ্চ পদে কর্মরত আছে তাদের তথ্য সংরক্ষিত আছে। কলেজে শিক্ষক কর্মচারী ও ছাত্রীদের জন্য রয়েছে কঠোর শৃংখোলা। কলেজ চলাকালীন সময়ে বিশেষ প্রয়োজন ছাড়া কোন শিক্ষক বা ছাত্রীর ক্যাম্পাস ত্যাগ করার রয়েছে বাধ্যবাধকতা। কলেজটিতে গত ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় ৪০৩ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে । এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৮জন ছাত্রী।

আরো পড়ুন :
শিক্ষক হত্যা-নিযার্তনের প্রতিবাদে তালতলীতে সমাবেশ-মানববন্ধন
ডমিনিকায় প্রথম টি-টোয়েন্টি আজ

শিক্ষা কার্যক্রম ছাড়াও রোভার স্কাউট, ফুটবল দল ও সাংস্কৃতিক বিষয়ে বেশ পারদর্শিতা রয়েছে একলেজের শিক্ষার্থীদের। প্রায় প্রতিটি জাতীয় রোভার মুডে একলেজের রোভাররা অংশগ্রহণ করে ইতিমধ্যে সুনাম বয়ে এনেছেন। পাশাপাশি ফুটবল ও সাংস্কৃতিতেও অনন্য সাফল্য অর্জন করেছে।

সম্প্রতি জাতীয় শিক্ষা সপ্তাহ-২২ এ প্রতিষ্ঠানের ছাত্রীরা উপজেলা পর্যায়ে ১০টি, জেলা পর্যায়ে ৩টি, বিভাগীয় পর্যায়ে ১টি ও জাতীয় পর্যায়ে ১টি ইভেন্টে পুরুস্কার প্রাপ্ত হয়েছে। অধ্যক্ষ নাজিম উদ্দিনের নিরলস প্রচেষ্ঠায়র স্বীকৃতি স্বরপ তিনি জাতীয় শিক্ষা সপ্তাহে-২২ জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসাবে মনোনীত হয়েছেন। এছাড়াও অত্র প্রতিষ্ঠানের জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হিসাবে আব্দুল মান্নানকে ভূষিত করা হয়। অধ্যক্ষ

নাজিম উদ্দিন কলেজে এ সাফল্যের জন্য জাতীয় সংসদের মাননীয় হুইপ ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপনসহ জেলা উপজেলা প্রশাসন ও স্থানীয় অভিভাবক ও সচেতন মহলের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

জুলাই ০২,২০২২ at ১৫:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাপারা/রারি