আগে গাড়ি ফেরির জন্য বসে থাকত, এখন ফেরিই অপেক্ষায়

পদ্মা সেতু চালুর পর শশব্যস্ত দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ এখন অনেকটাই ঝামেলাহীন। আগে যেখানে ফেরির জন্য গাড়িগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো, এখন খোদ ফেরিই যানবাহনের জন্য অপেক্ষায় থাকছে। শনিবারও রাজবাড়ী ও মানিকগঞ্জ জেলার এ ঘাট দুটিতে যে কোলাহলমুখর পরিবেশ ছিল, কয়েক ঘণ্টার ব্যবধানে গতকাল সকাল থেকেই তা উধাও হয়ে গেছে।

ঢাকা থেকে পদ্মা সেতু পাড়ি দিয়ে চার ঘণ্টার মধ্যেই যাত্রীবাহী বাসগুলো বরিশালে পৌঁছাতে পারছে বলে যাত্রী ও পরিবহন চালকরা জানিয়েছেন। এক্ষেত্রে তাদের তিন জায়গায় টোল দিতে হচ্ছে। তবে যারা বরিশাল থেকে পদ্মা সেতু দিয়ে প্রথম দিন ঢাকা আসছেন তাদের ১৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় আরও কম লাগছে বলে জানিয়েছেন। কারণ, যাওয়ার পথে সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজায় যানবাহনের চাপ থাকায় সময় একটু বেশি লাগছে।

সেতু চালু হওয়ার পর ঢাকার সায়দাবাদ থেকে যাত্রী নিয়ে প্রথম বরিশালের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে পৌঁছেছেন ইলিশ পরিবহনের বাসচালক এনামুল হক। তিনি সায়দাবাদ থেকে বেরিয়ে বাবুবাজার সেতু পার হয়েছেন। এই সেতুতে কোনো টোল দিতে হয়নি। কিন্তু যেসব বাস পোস্তাগোলা হয়ে বুড়িগঙ্গা সেতু পাড়ি দিচ্ছে সেখানে টোল দিতে হচ্ছে বলে জানালেন তিনি।

আরো পড়ুন :
আগে গাড়ি ফেরির জন্য বসে থাকত, এখন ফেরিই অপেক্ষায়
পদ্মা সেতুর বিরোধিতা স্বীকার করে নিয়েছে বিএনপি : তথ্যমন্ত্রী

তিনি বলেন, আমরা চার থেকে সাড়ে চার ঘণ্টায় পৌঁছেছি। মনে হয়, সময় একটু বেশি লাগছে। সামনে কম লাগবে। কারণ, সেতুর কাছে ছোট ছোট গাড়ি, থ্রি-হুইলার আর দর্শনার্থীদের প্রচুর ভিড়। এ কারণে সেতু পার হতে সময় লেগেছে। আস্তে আস্তে এসব ঝামেলা থাকবে না। তখন আরও কম সময়ের মধ্যে পৌঁছানো যাবে।

এক যাত্রী বলেন, আগে যেখানে ফেরিঘাটে ঘণ্টার পর ঘণ্টা অকারণে যানবাহনগুলো দাঁড়িয়ে থাকত, এখন নিমিষেই পদ্মা পাড়ি দিচ্ছে। দুর্ভোগ নেই, সময়ের অপচয় নেই।

বাংলাদেশের নদীবন্দরগুলোর অন্যতম বরিশাল। সেখান থেকে ঢাকায় লঞ্চে যাতায়াত করেন অনেক যাত্রী। লঞ্চভেদে সাধারণ ডেকের ভাড়া আড়াইশ থেকে ৩০০ টাকা। লঞ্চের ভাড়া কম হলেও যাতায়াতে সময় অনেক বেশি লাগে। ঢাকা-বরিশালে নদীপথে যাতায়াতে প্রায় ৯-১০ ঘণ্টা লেগে যায়।

জুন ২৭,২০২২ at ১২:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/রারি