নতুন ক্রিকেট হচ্ছে রঙিন, দর্শক ঠিক করবেন ফ্রি-হিট!

নতুন ক্রিকেট হচ্ছে আরও রঙিন, আরও উত্তেজক। বিনোদনের মোড়কে ঠাসা। গ্যারি সোবার্স, ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডসদের দেশের ক্রিকেট বদলে যাচ্ছে। চিরপরিচিত ধ্রুপদী ক্রিকেটের উল্টো পথে হাঁটতে চাইছে ক্রিস গেল, নিকোলাস পুরানদের ক্রিকেট। ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলতে অভিনব ভাবনা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের। দশ ওভারের ক্রিকেট প্রতিযোগিতা শুরু করছে তারা। প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘দ্য সিক্সটি’। প্রতিযোগিতার প্রধান দূত হচ্ছেন গেল।

১০ ওভারের ক্রিকেট নতুন নয়। দুবাইয়ে আগে থেকেই এই ধরনের প্রতিযোগিতা হয়। ইংল্যান্ডে হয় ১০০ বলের ক্রিকেট। ক্যারিবিয়ান ক্রিকেট কর্মকর্তারা অভিনব ভাবনায় ক্রিকেটপ্রেমীদের আগ্রহ বাড়াতে চাইছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

নতুন এই প্রতিযোগিতায় থাকছে বেশ কিছু নতুন নিয়ম। যেমন খেলা হবে ছয় উইকেটের। অর্থাৎ, কোনও দলের ছয় উইকেট পড়ে গেলেই ইনিংস শেষ হয়ে যাবে। তৃতীয় পাওয়ার প্লে নির্ভর করবে ব্যাটিং টিমের উপর। প্রথম দু’ওভারের পাওয়ার প্লে-তে অন্তত দুটি ছক্কা মারতে পারলে তবেই তৃতীয় পাওয়ার প্লে পাওয়া যাবে। দশ ওভারের এই ম্যাচগুলিতে প্রতি ওভারের পর উইকেটের প্রান্ত বদল হবে না। টানা পাঁচ ওভার এক প্রান্ত থেকে বল করার পর পরের পাঁচ ওভার উইকেটের অন্য প্রান্ত থেকে বোলিং করতে হবে। নির্দিষ্ট ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার বোলিং সম্পূর্ণ করতে হবে। না পারলে শেষ ওভারে একজন ফিল্ডারকে মাঠের বাইরে বেরিয়ে যেতে হবে।

শেষ নিয়মটি করা হয়েছে মূলত দর্শকদের খেলার সঙ্গে সরাসরি যুক্ত করার লক্ষ্যে। যার পোশাকি নাম ‘মিস্ট্রি ফ্রি হিট’। ব্যাটিং করা দল কখন সেই ফ্রি হিট নিতে পারবে, তা ঠিক করে দেবেন দর্শকেরা। নির্দিষ্ট অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে ভোট দিতে পারবেন দর্শকরা। সেই ভোটের ফলাফলের ভিত্তিতে ঠিক হবে ব্যাট করা দল কখন ফ্রি হিট নিতে পারবে।

২৪ থেকে ২৮ আগস্ট সেন্ট কিটসে হবে ‘দ্য সিক্সটি’ প্রতিযোগিতা। ক্যারিবিয়ান ক্রিকেট লিগের পুরুষদের ছয়টি ফ্র্যাঞ্চাইজিকে নিয়েই হবে ১০ ওভারে নতুন এই প্রতিযোগিতা। মহিলাদের তিনটি ফ্র্যাঞ্চাইজিও খেলবে। ২১ আগস্ট নিউজিল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ শেষ হবে ওয়েস্ট ইন্ডিজের। ক্যারিবিয়ান ক্রিকেট কর্মকর্তাদের আশা, দেশের সেরা সব ক্রিকেটারকেই পাওয়া যাবে নতুন এই প্রতিযোগিতায়। কয়েক জন বিদেশি ক্রিকেটারকেও পাওয়া যাবে বলে মনে করছেন আয়োজকরা।

আরও পড়ুন: টানা তৃতীয় জয়ে বাংলাদেশকে টপকে শীর্ষে ইংল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের বিভিন্ন দ্বীপে জনপ্রিয়তা বাড়ছে গল্ফ, রাগবির মতো খেলার। এই খেলাগুলির সঙ্গে পাল্লা দিতেই নতুন পরিকল্পনা নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। সিপিএলের সিইও পিট রাসেল বলেছেন, “আমরা চাই তরুণ ক্রিকেটাররাই মূলত এই প্রতিযোগিতায় খেলুক। এটা ভবিষ্যত প্রজন্মের খেলা। অনেকেই বলতে পারেন, এটা কি ক্রিকেট? আমি বলব ক্রিকেটের সব আকর্ষণীয় উপাদানই রয়েছে এই প্রতিযোগিতায়। খেলাটা নিয়ে সর্বস্তরে উৎসাহ বাড়াতে চাই আমরা। অন্য খেলাগুলোর সঙ্গে পাল্লা দিতে না পারলে আগামী দিনে সমস্যা হতে পারে।”

রাসেল জানিয়েছেন, পাঁচ দিনের ছোট প্রতিযোগিতা। তাই সময় নিয়ে সমস্যা হবে না। টিকিটের দাম রাখা হবে সাধারণ ক্রিকেটপ্রেমীদের কথা মাথায় রেখে। তাদের আশা, অভিনব ভাবনার নতুন এই প্রতিযোগিতা পছন্দ করবেন সকলেই।

জুন ২৩,২০২২ at ২০:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ