জাবি সাংবাদিক সমিতির কার্যকরী পরিষদ’২২ এর দায়িত্ব হস্তান্তর

স্বাধীন বাংলাদেশের প্রথম ক্যাম্পাসভিত্তিক সাংবাদিক সংগঠন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) ২০২২-২০২৩ সেশনের কার্যকরী পরিষদের দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুন) বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের কনফারেন্স কক্ষে নতুন কার্যকরী পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করে ২০২১-২০২২ এর কার্যকরী পরিষদ।

দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. মো. নুরুল আলম। অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শেখ মুনজুরুল হক, কোষাধক্ষ্য অধ্যাপক ড. রাশেদা আখতার, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।

কি-নোট স্পিকারের বক্তব্যে বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, ‘সাংবাদিকদের উন্নয়নে কাজ করা অনেক কঠিন। তারা কি করবে কি করবে না তা নিয়ে প্রশিক্ষণ দিতে হয়। জনগণবান্ধব সাংবাদিক মানুষের দু:খ কষ্টের লেখক ।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে গুজবের রাজত্ব চলছে। ফেসবুক, ইউটিউব, অনলাইন পোটাল সব জায়গায় ভূয়া খবর। সাংবাদিকদের কাজ সবকিছু নিশ্চিত হয়ে লিখা। নৈতিকতা, নিষ্ঠা জেনে এ পেশায় আসতে হবে। সত্য তুলে ধরার মাধ্যমে গরীব দূ:খী মানুষের আশ্রয় হতে হবে গণমাধ্যমের।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলম বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস)’র এবারের নির্বাচন নিরবিচ্ছিন্ন ও সুন্দরভাবে পরিচালনার জন্য নির্বাচন কমিটিকে ধন্যবাদ। তিনি নতুন কমিটিকে উদ্দেশ্য করে বলেন আমাদের সাংবাদিকতা করার ক্ষেত্রে বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ ও স্বচ্ছ সংবাদ প্রকাশের দিকে অবশ্যই নজর রাখতে হবে। কোন সংবাদের সত্যতা যাচাই করে তবেই সেই সংবাদ প্রকাশ করতে হবে।‘

তিনি সবাইকে দৃষ্টি আকর্ষণ করে আরও বলেন, প্রকাশিত সংবাদ নিয়ে গঠনমূলক সমালোচনা করতে হবে। সাম্প্রতিক সময়ে পদ্মা সেতুর উদ্ভোধনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে আমন্ত্রণ জানিয়েছেন, এই মহৎ কাজের সূচনালগ্নে তিনি অংশগ্রহন করতে পারবেন বলে তিনি নিজের দেশের প্রতি গর্ব প্রকাশ করেছেন।

আরো পড়ুন :
এ পর্যন্ত বন্যায় ৪২ জনের প্রাণহানি
থানচিতে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

অনুষ্ঠানে বিগত কমিটির সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক আবির আব্দুল্লাহ নতুন কমিটির সভাপতি বেলাল হোসেন ও সাধারণ সম্পাদক আলকামা আজাদের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

নতুন কমিটির অন্য সদস্যরা হলেন- সহ সভাপতি ইত্তেফাকের আরিফুজ্জামান উজ্জল, যুগ্ম সাধারণ সম্পাদক নিউ এইজের শাহাদাৎ হোসাইন, কোষাধক্ষ্য মানবজমিনের ইমরান হোসাইন হিমু, দপ্তর ও প্রকাশনা সম্পাদক দেশ রুপান্তরের ফারুক হোসেন, কার্যকরী সদস্য- দ্য নিউ নেশনের মেহেদী মামুন, নিউজবাংলার আব্দুর রহমান খান সার্জিল ও সময় ট্রিবিউনের আব্দুল মান্নান।

এ সময় আরও উপস্থিত ছিলেন ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আলমগীর কবির, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক ও বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুন, জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, সম্পাদক অধ্যাপক ড. মোতাহার হোসেন, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহা. মুজিবুর রহমান, বাংলাদেশ ইন্সটিউড অব প্ল্যানার্সের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মাদ খান, শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি রাকিবুল রনি, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনের নেতা কর্মীবৃন্দগ।

নব্য দায়িত্বপ্রাপ্ত সভাপতি বেলাল হোসেনের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। উল্লেখ্য, গত ২৮ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ২০২২-২০২৩ সেশনের কার্যকরী পরিষদ নির্বাচন অনুষ্টিত হয়।

জুন ২২,২০২২ at ২১:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি