তাড়াইলে বন্যায় মাছ চাষীদের লক্ষাধিক টাকার ক্ষতি

সিলেটের উজানিয়া বন্যা থেকে বন্যার পানি ধেয়ে নেমে নিমিশেই তাড়াইলের ভিবিন্ন জনপথ বসতভিটা তিনদিনেই ভয়াবহ বন্যার রূপ নিয়েছে সেই সাথে মৎস্য খামারীদের লক্ষ লক্ষ টার মাছ ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়াও বাড়িঘর, সড়ক ও ফসলি জমির পাশাপাশি এই বন্যায় মাছের ঘের ও পুকুরের ব্যাপক ক্ষতি হয়েছে। পর অতিবৃষ্টি ও সবশেষ বন্যায় ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকার । জানা গেছে , এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কিশোরগঞ্জ তাড়াইল উপজেলা জাওয়ার ইউনিয়নের আজমপুর গ্রামের সাজিদ সৃজন জারা মৎস্য মৎস্য খামারের স্বত্বাধিকারী

মো. জিয়াউল ইসলাম জিয়ার ৬০ কাটার জমির উপর ঘের পুকুরে দেশী প্রজাতি রুই,কাতলা, মীগেল তেলাপিয়া, পাংগাস, সেখানে ২৫ লক্ষাদিক টাকার মাছ ভেসে গেছে ঘেরের বিপুল পরিমাণ মাছ ভেসে যায় মৎস্য খামারী মো. জিয়াউর রহমান জিয়া সাবেক ৪ নং জাওয়ার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিলেন, তিনি সাজিদ সৃজন জারা নামের এই মৎস্য ঘেরটি রক্ষণাবেক্ষণ করতেন তার একমাত্র জীবন চালিকার উৎস, এই ক্ষতি কি করে সাধন সম্বব পথ খুঁজে বেড়াচ্ছেন, তার উপরে রয়েছে মরার উপর খাড়ার ঘা ব্যাংকের ঋণ ।

আরো পড়ুন :
সিলেটে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন কাল

জানতে চাইলে মৎস্য ও ‘আমরা ক্ষতিগ্রস্ত মৎস্যজীবী ও চাষিদের প্রাথমিক তালিকা তৈরি করেছি। কোনো ভুল যাতে না হয়, সে জন্য আবার তা খতিয়ে দেখছি। এই চাষিদের সহায়তা দিতে বেশ কয়েকটি উন্নয়ন সংস্থার সঙ্গে আমাদের কথাও হয়েছে। আশা করি, তাঁদের কাছ থেকে আমরা সহায়তা নিয়ে মৎস্যচাষিদের পুনর্বাসন শিগগিরই শুরু করা হবে।

জানতে চাইলে তাড়াইল মৎস্য কর্মকর্তা অমিত পন্ডিত ডেইলী জেলা পোষ্টকে জানান, আমরা ইতিমধ্যেই তাড়াইল উপজেলা ২৬ টি মতো ফিশারি পুকুর তালিকা করতে পেরেছি ধাপে ধাপে তালিকা হচ্ছে খোঁজ নিচ্ছি ,

সরকারি তহবিল থেকে সহায়তা দেওয়া হয়। প্রতিবছর উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা ছাড়ার জন্য একটি বরাদ্দ থাকে। এখন বন্যার হয়েছে এই বন্যা ওই বরাদ্দ ও সরকার থেকে আরও কিছু অর্থ দিয়ে ক্ষতিগ্রস্তদের সহযোগীতা করবেন।

জুন ২১,২০২২ at ১৮:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শই/রারি