ব্রিটেনে ইতিহাসের সবচেয়ে বড় রেল ধর্মঘটের ডাক

বেতন-ভাতা বাড়ানোর দাবিতে দেশ জুড়ে রেল ধর্মঘটের ডাক দিয়েছে যুক্তরাজ্যের রেল, নৌপথ ও পরিবহন কর্মীদের সর্বোচ্চ সংগঠন ইউনিয়ন ফর রেল, মেরিয়টাইম অ্যান্ড ট্রান্সপোর্ট ওয়ার্কার্স (আরএমটি)। যুক্তরাজ্যে সর্বশেষ দেশজুড়ে রেল ধর্মঘট হয়েছিল ১৯৮৯ সালে। তার ৩৩ বছর ফর ফের দেশটিতে ঘটছে এই ঘটনা।

সোমবার এক বিবৃতিতে আরএমটির রেল ইউনিয়ন বিভাগ জানিয়েছে, আগামী মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার যুক্তরাজ্যজুড়ে সর্বাত্মক রেল ধর্মঘট হবে এবং আরএমটির নেতৃত্বে ৫০ হাজারেরও বেশি রেলকর্মী সেই ধর্মঘটে অংশগ্রহণ করবেন।

বার্তাসংস্থা এএফপিকে আরএমটি নেতৃবৃন্দ জানিয়েছেন, করোনা মহামারির ২ বছর ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ব্রিটেনে মুদ্রাস্ফীতি ভয়াবহ রূপ নিয়েছে এবং তার প্রভাবে প্রতিদিনই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। বর্তামনে যুক্তরাজ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি গত ৪০ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে; কিন্তু রেলকর্মীদের বেতন এক পয়সাও বাড়েনি।

আরএমটির সেক্রেটারি মাইক লিঞ্চ ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে রোববার এক সাক্ষাতকারে বলেছেন, রেলকর্মীদের বেতন-ভাতা বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। ২০২১ সালের ডিসেম্বরে সরকারের প্রতিনিধি দলের সঙ্গে আরএমটি নেতাদের বৈঠক হয়েছিল; এবং সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, চলতি বছরের শুরু থেকে রেলকর্মীদের বেতন ৭ দশমিক ১ শতাংশ বাড়ানো হবে।

‘কিন্তু বছরের ছয় মাস পেরিয়ে যাওয়ার পরও আমরা সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়ন দেখতে পাইনি। এদিকে, প্রতিদিনই বাড়ছে দ্রব্যমূল্য। জীবন-যাপন ক্রমশ কঠিন হয়ে উঠছে এবং ন্যায্য মজুরির দাবি আদায়ের জন্য এই মুহূর্তে ধর্মঘটে যাওয়া ছাড়া রেলকর্মীদের সামনে আর কোনো বিকল্প পথ খোলা নেই।’

ইউরোপের অন্যান্য দেশের মতো যুক্তরাজ্যের যোগাযোগ ব্যাবস্থাও ব্যাপকভাবে রেল ও পাতালরেলনির্ভর। তার ওপর করোনা মহামারির দু্ই বছরে বিমান চলাচলে নিষেধাজ্ঞা থাকায় দেশটির অভ্যন্তরীণ বিমান চলাচল খাতের বিপুল সংখ্যক শ্রমিককে ছাঁটাই করায় বর্তমানে দেশটির অভ্যন্তরীণ বিমান পরিষেবাও হয়ে পড়েছে সীমিতি।

আরও পড়ুন:
নড়াইলে এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের ভবন উদ্বোধন করলেন মাশরাফি
নিষেধাজ্ঞা অমান্য করে তিস্তা ব্যারেজের ওপর দিয়ে ভারী যানবাহন চলাচল

এ কারণে মহামারি পরবর্তী অর্থনীতি সচল করার যে উদ্যোগ সরকার নিয়েছে, তাতে রেলের ওপর সাধারণ জনগণের নির্ভরতা আগের চেয়ে বেড়েছে কয়েকগুণ।

উপরন্তু যুক্তরাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে এখন চলছে বার্ষিক পরীক্ষা। টানা তিন দিনের রেল ধর্মঘটে পুরো এলোমেলো হয়ে পড়বে পরীক্ষার সময়সূচি, যার ফলে ক্ষতিগ্রস্ত হবে দেশটির লাখ লাখ স্কুল শিক্ষার্থী।

ব্রিটেনের পরিবহন মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এএফপিকে বলেন, ‘রেলকর্মীদের বেতন বাড়ানো যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল—তা অবশ্যই মানা হবে, তবে এ জন্য আরও কিছু সময়ের প্রয়োজন; কারণ, দেশের অর্থনীতি সবেমাত্র সচল হয়েছে।’

‘আমরা এ ব্যাপারে আলোচনার জন্য গত ছয় মাসে একাধিকবার আরএমটি নেতাদের আমন্ত্রণ জানিয়েছি, কিন্তু তারা সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন,’ এএফপিকে বলেন গ্র্যান্ট শ্যাপস।

জুন ২০,২০২২ at ১৮:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ঢাপ/জআ