বৃষ্টি নিয়ে সিলেটবাসীর জন্য দুঃসংবাদ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট-সুনামগঞ্জ এলাকায় ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। চলমান এ বন্যার মধ্যেই সপ্তাহব্যাপী সিলেটে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আগামী ৮-৯ দিনেও সিলেটে বৃষ্টি কমার কোনো সম্ভাবনা নেই। একই পরিস্থিতি থাকবে চট্টগ্রাম-বরিশালে।

সোমবার (২০ জুন) আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে বলা হয়, সিলেট বিভাগে ২৯ জুন পর্যন্ত বৃষ্টি কমার কোনো সম্ভাবনা নেই। ভারি বৃষ্টি হবে বলে বন্যা পরিস্থিতির উন্নতিরও সম্ভাবনা কম।

তিনি জানান, আগামী মঙ্গলবার ঢাকা, রংপুর ও রাজশাহীতে বৃষ্টির প্রবণতা কিছুটা কমতে পারে। তবে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বুধবার থেকে তা আবারও বাড়বে।

এদিকে সোমবার সকাল ৯টার দিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

আরও পড়ুন:
বন্যা ব্যবস্থাপনা ও ত্রাণে সহযোগিতায় আগ্রহী ভারত
সিলেটের আশ্রয় কেন্দ্রগুলোতে খাদ্যের জন্য হাহাকার

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একই সময়ে অস্থায়ীভাবে বাতাসের গতি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

এদিকে, আবহাওয়া অফিস সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে সর্বোচ্চ ২৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলে আবহাওয়া অফিস তাদের সবশেষ সতর্কবার্তায় জানিয়েছে।

জুন ২০,২০২২ at ১৫:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ