দুধের কেজি ৬ হাজার, চাকরি ছেড়ে গাধার খামারে শ্রীনিবাস

বছর দুয়েক আগেও একটি সফটওয়্যার কোম্পানিতে চাকরি করতেন ভারতের কর্ণাটকের বাসিন্দা শ্রীনিবাস গৌড়া। কিন্তু গৎবাঁধা নিয়মে নয়টা-পাঁচটা অফিস করা ভালো লাগছিল না তার। তাই ছেড়ে দেন সেই চাকরি। এরপর ভিন্ন কিছু করার চিন্তা থেকে শুরু করেন গাধা পালন। আর তা থেকেই অকল্পনীয় আয় করছেন ৪২ বছর বয়সী এ যুবক।

বার্তা সংস্থা এএনআই’র খবর অনুসারে, চাকরি ছেড়ে কর্ণাটকের প্রথম এবং ভারতের দ্বিতীয় গাধার খামার ও প্রশিক্ষণ কেন্দ্র চালুর উদ্যোগ নেন শ্রীনিবাস। কিন্তু শুরুর দিকে এ পরিকল্পনার কথা জানানোর পর অনেকেই তাকে উপহাস করেন। তবে তাতে দমে যাননি তিনি।

২০২০ সালে চাকরি ছাড়ার পর দক্ষিণ কন্নড় জেলার ইরা গ্রামে ২ দশমিক ৩ একর জমিতে গাধার খামার গড়ে তোলেন শ্রীনিবাস। এর পেছনে তার খরচ হয় প্রায় ৪০ লাখ রুপি। শ্রীনিবাসের খামারে এখন গাধা রয়েছে মোট ২০টি। গাধার দুধ তিনি সবার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে চান এবং এরই মধ্যে ১৭ লাখ রুপির অর্ডার পেয়েছেন বলে জানিয়েছেন এ যুবক।

আরও পড়ুন:
এবারের ঈদে ছুটি চার দিন
দেশের ইতিহাসে প্রথম নারী অর্থসচিব ফাতিমা ইয়াসমিন

শ্রীনিবাস বলেন, গাধার দুধ খুবই সুস্বাদু, অত্যন্ত দামি ও ওষুধ তৈরির উপযোগী। এটি তিনি প্যাকেটে করে দোকানপাট, শপিংমল ও সুপারমার্কেটে বিক্রির উদ্যোগ নিয়েছেন। ভবিষ্যতে প্রসাধনী তৈরির জন্যেও গাধার দুধ বিক্রির পরিকল্পনা রয়েছে তার।

ভারতীয় এ যুবক ৩০ মিলিলিটার গাধার দুধ বিক্রি করছেন ১৫০ রুপি দরে। অর্থাৎ প্রতি কেজি দুধের দাম পড়ছে পাঁচ হাজার রুপি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ছয় হাজার টাকা। সূত্র: দ্য ইকোনমিক টাইমস

জুন ১৬,২০২২ at ২১:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ