মাঙ্কিপক্সের নতুন নাম দেওয়া হবে : ডব্লিউএইচও

বিজ্ঞানীদের আপত্তির ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্স ভাইরাসের নাম পরিবর্তন করে একটি নতুন নাম রাখতে কাজ করছে। বিজ্ঞানীদের মতে, নামটি ‘বৈষম্যমূলক এবং অসম্মানজনক’।

বিবিসি জানায়, গত সপ্তাহে ৩০ জনের বেশি বিজ্ঞানী বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে এক চিঠিতে এই ভাইরাস এবং এর কারণে সৃষ্ট রোগের জন্য ‘জরুরি ভিত্তিতে একটি অ-বৈষম্যমূলক এবং অ-কলঙ্কজনক’ নাম রাখার অনুরোধ করেন। খবর বিডিনিউজের।

তারা বলেন, বর্তমানে ভাইরাসটির যে নাম আছে সেটা আফ্রিকাকে বোঝায়। যা ভুল এবং বৈষম্যমূলক। গত কয়েক সপ্তাহে বিশ্বজুড়ে অন্তত ১,৬০০ জনের মাঙিপঙে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭২ জনের মৃত্যু নিশ্চিত হওয়ার খবর পাওয়া গেছে।

তবে তাদের কেউই সম্প্রতি নতুন করে যে ৩২টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে সেখানকার নাগরিক নন। গত ১২ জুন পর্যন্ত সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ইংল্যান্ডে ৪৫২ জন, স্কটল্যান্ডে ১২ জন, নর্দান আায়ারল্যান্ডে ২ জন এবং ওয়েলসে ৪ জন এ রোগে আক্রান্ত হয়েছেন।

মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিকভাবে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা (পাবলিক হেল্‌থ ইমার্জেন্সি) ঘোষণা করা হবে কিনা সে বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে জরুরি বৈঠক ডেকেছে ডব্লিউএইচও।

জুন ১৬,২০২২ at ১২:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/রারি