২০২৩ সালের এসএসসি-এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। মঙ্গলবার (১৪ জুন) বোর্ডের ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়।

এসএসসিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩২টি পত্রের এবং এইচএসসিতে ৭৩টি পত্রের সিলেবাস প্রকাশ করা হয়েছে। এর আগে গত রবিবার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাস অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, এসএসসিতে বাংলা ১ম পত্র, বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম পত্র, ইংরেজি ২য় পত্র, গণিত, আইসিটি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচিতি, বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ভূগোল ও পরিবেশ, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারুকলা, ক্যারিয়ার শিক্ষা, শরীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম, খ্রিস্টান ধর্ম, বৌদ্ধ ধর্ম, আরবি, সংস্কৃত, পালি ও সংগীত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন:
কুমিল্লা সিটির ৯৩ কেন্দ্রে সাক্কু ৪৪৭৭৮, রিফাত ৪৪৩৮৫ ও নিজাম ২৫৩১৪ ভোট
স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহের সুস্থ্যতা কামনায় দোয়া মাহফিল

আর এইচএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, আইসিটি, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র, ইতিহাস প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি ও সুশাসন প্রথম ও দ্বিতীয় পত্র, অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজকর্ম প্রথম ও দ্বিতীয় পত্র, ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম ও দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলাম শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, শিশুর বিকাশ প্রথম ও দ্বিতীয় পত্র, খাদ্য ও পুষ্টি প্রথম ও দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম ও দ্বিতীয় পত্র, কৃষি শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, মনোবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, পরিসংখ্যান প্রথম ও দ্বিতীয় পত্র, মৃত্তিকাবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, গার্হস্থ্যবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, চারু ও কারুকলা প্রথম ও দ্বিতীয় পত্র, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র, পালি প্রথম ও দ্বিতীয় পত্র, লঘুসঙ্গীত প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চাঙ্গসঙ্গীত প্রথম ও দ্বিতীয় পত্র এবং প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস বিষয়ের সিলেবাস প্রকাশ করা হয়েছে।

গত ১২ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জুন ১৫,২০২২ at ২০:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ