রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। বুধবার দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদন শুরু হয়। চলবে আগামী মঙ্গলবার (২১ জুন) বিকেল ৬টা পর্যন্ত।

বুধবার (১৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে । ‘বি’ ইউনিট তথা বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে।

আরো পড়ুন :
সরকার বাংলাদেশকে একটি বর্বর, অসভ্য ও ব্যার্থ রাষ্ট্রে পরিনত করেছে – মির্জা ফখরুল ইসলাম আলমগীর
সকালবেলা ঘুম থেকে উঠে গরম পানি পান করুন, নানা সমস্যার ওষুধ

বিজ্ঞপ্তিতে দেখা যায়, ‘এ’ ইউনিটে (মানবিক) চূড়ান্ত আবেদনকারী বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক শাখা থেকে ৪.৫৭ ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৪.৯২ পয়েন্টধারীরা সুযোগ পেয়েছে।

এছাড়া ‘ বি’ ইউনিটে (বাণিজ্য) চূড়ান্ত আবেদনকারী নির্বাচনের ক্ষেত্রে এইচএসসির সর্বনিম্ন ফলাফল বিজ্ঞান শাখা থেকে জিপিএ ৫, মানবিক থেকে ৪.৫৮ এবং ব্যবসায় শাখা থেকে নির্ধারণ করা হয় নি। এছাড়া ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর এইচএসসি পরীক্ষার রেজাল্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা থেকে জিপিএ ৫ পয়েন্টধারীরা সুযোগ পাবে।

আসন সংখ্যা খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ের আবেদন ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন বিকাল ৬ টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের ২৬ জুন রাত ১২টা থেকে ২৮ জুন রাত ১২ টা পর্যন্ত চলবে।

উল্লেখ্য, গত ২৫ মে দুপুর ১২টা থেকে ০৯ জুন রাত ১২টা পর্যন্ত মোট আবেদন পড়ে ৩ লাখ ৯৮ হাজার। ভর্তি পরীক্ষার চূড়ান্ত পর্যায়ের আবেদন ফি ১১শ’ টাকা। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ থেকে ২৭ জুলাই। চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী প্রতি ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে।

জুন ১৫,২০২২ at ১৫:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি