মহানবী (সা.)–কে নিয়ে বিজেপির দুই নেতার মন্তব্যের প্রতিবাদে রাবিতে বিক্ষোভ

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতা এবং মুখপাত্রের করা অবমাননাকর মন্তব্যের প্রতিবাদ ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৯ জুন) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ শেষে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করেন তারা।

বিক্ষোভ পরবর্তী সমাবেশে আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসুদ বলেন, ‘কর্মসূচিতে উপস্থিত হয়ে আমরা সরকারকে স্পষ্টভাবে তাদের অবস্থান জানান দিতে বলছি। ৯০% মুসলমানের দেশের সরকার অবিলম্বে এর বিরুদ্ধে নিজের অবস্থান নেন। আমাদের সর্বোচ্চ প্রতিবাদ হতে পারে সর্বমহলে ভারতের সবকিছু বর্জন। ভারতীয় টিভি চ্যানেল দেখা বর্জন করা।’

তিনি আরও বলেন, ‘পৃথিবীর সবচেয়ে উগ্র সাম্প্রদায়িক রাষ্ট্র ভারত। তারা আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাসূলকে নিয়ে কটূক্তি করেছে। এছাড়া বিভিন্ন সময়ে ভারতের মুসলমানদের উপর নানাভাবে নির্যাতন চালিয়ে যাচ্ছে দেশেটির সরকার। জাতিসংঘ এ নিয়ে কথা বলেছে।’

পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আমান উল্লাহ আমান বলেন, ‘মহানবী (সা:)-এর বিরুদ্ধে কটূক্তি স্বভাবতই মুসলমানদের মনে আঘাত হেনেছে। ভারতের উগ্র হিন্দুত্ববাদী রাজনীতি মুসলমান সংখ্যালঘুদের জন্য বিপজ্জনক। মুসলমানদের নিয়ে তাদের রাজনীতি নোংরামির উচ্চ পর্যায়ে চলে গেছে। রাসূল (সা:)-এর বিরুদ্ধে এহেন বক্তব্যের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে রাষ্ট্রীয়ভাবে ভারতের প্রতি ধর্মীয় সম্প্রীতির আহ্বান জানিয়ে বাংলাদেশের নিন্দা প্রস্তাব জানানোর আহ্বান জানাই।’

সাধারণ শিক্ষার্থীর ব্যানারে আয়োজিত এ বিক্ষোভ সমাবেশে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকসহ বিভিন্ন বিভাগের পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বিক্ষোভকারী শিক্ষার্থীরা ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর’, ‘বিশ্বনবীর অপমান, সইবে নারে মুসলমান’, ‘মোদির দুই গালে, জুতা মারো তালে তালে’, ‘ইসলামের শত্রুরা, হুশিয়ার সাবধান’, ‘নুপূর শর্মার দুই গালে, জুতা মারো তালে তালে’ ইত্যাদি স্লোগান দেন।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতীয় একটি টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা:) ও তার স্ত্রী আয়েশা (রা:) সম্পর্কে অবমাননাকর ও কুরুচিপূর্ণ বক্তব্য দেন বিজেপির মুখপাত্র নুপূর শর্মা। পরে একই বিষয়ে টুইটারে পোস্ট দেন দিল্লি ইউনিটের প্রধান নবীন কুমার জিন্দাল। এ নিয়ে বিশ্বের মুসলিমদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জুন ০৯,২০২২ at ১৭:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/রারি