দৌলতপুরে ফের আকিজের কারখানা বন্ধ ঘোষণা, শ্রমিকদের বিক্ষোভ

আকিজের বিড়ি কারখানার বিক্ষুব্ধ শ্রমিকদের ওপর পুলিশের লাঠিচার্জ।

কুষ্টিয়ার দৌলতপুরে ফের আকিজ বিড়ি কারখানা বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। ছত্রভঙ্গ করতে পুলিশ শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। শ্রমিকরাও পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করেন। পরে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় এক পুলিশসহ অন্তত ৫ জন আহত হয়েছেন।

বুধবার (৮ জুন) দুপুরের দিকে আকিজের কারাখানা সংলগ্ন উপজেলার হোসেনাবাদ বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আকিজ বিড়ি কারখানার শ্রমিকরা বুধবার সকালে কারাখানায় যোগ দিতে গেলে বিড়ি কারখানার ম্যানেজার পলাশ আহমেদের সঙ্গে শ্রমিক ছাঁটাইয়ের ঘটনায় তাদের বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে কারাখানার ভেতর উত্তেজনা ছড়িয়ে পড়ায় সেখানকার কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করেন। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা পাশের কুষ্টিয়া-প্রাগপুর প্রধান সড়কের ওপর কাঠের গুঁড়ি ফেলে অবরোধ করে রাখেন। এতে দীর্ঘ সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাঠিচার্জ করে শ্রমিকদের নিবৃত করার চেষ্টা করে। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে উদ্দেশ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন। এ সময় শ্রমিক ও পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এতে এক পুলিশ সদস্যসহ চার শ্রমিক আহত হন। এ ঘটনায় রুবেল (৩২), সামসুল (৩৪) ও ওয়াসিম (৩৫) নামে তিনজন শ্রমিককে আটক করেছে পুলিশ।

সড়কের ওপর থেকে অবরোধকারীদের কাঠের গুঁড়ি অপসারণ করছে পুলিশ।

বিক্ষুব্ধ শ্রমিকরা গণমাধ্যমকে জানান, আকিজের ওই কারখানায় প্রতিটি বিড়ির প্যাকেটের গায়ে সরকার নির্ধারিত যে ব্যান্ডরোল লাগানোর কথা তা না লাগিয়ে দুটি ব্যান্ডরোল কেটে তিনটি বানিয়ে বিড়ির প্যাকেটে লাগানো হয়। ওই বিড়ি কারাখানায় দীর্ঘদিন ধরে সরকারের ট্যাক্স ফাঁকি দিতে খুব কৌঁশলে কারখানা ম্যানেজার পলাশ আহমেদের নেতৃত্বে এই জালিয়াতি চলে আসছে।

আগের দিন মঙ্গলবার কুষ্টিয়া কাস্টমসের একটি টিম আকিজের ওই বিড়ি কারখানাটিতে অভিযান চালিয়ে এ ঘটনার সত্যতা পান। পরে তারা ৯০ লাখ টাকার ব্যান্ডরোল জব্দ করেন। এ ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে কারখানা কর্তৃপক্ষ বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করেন বলে অনেকে ধারণা করছেন।

শ্রমিক বিক্ষোভের বিষয়ে জানতে আকিজ বিড়ি কারখানার ম্যানেজার পলাশ আহমেদ ও সহকারী ম্যানেজার আমিরুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।

কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (ভেড়ামারা-দৌলতপুর সার্কেল) ইয়াছির আরাফাত সাংবাদিকদের জানান, ফাঁকা রাবার বুলেট নিক্ষেপ করে সড়ক অবরোধকারী বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। সংঘর্ষে এক পুলিশসহ অন্তত ৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় তিন শ্রমিককে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, দৌলতপুর উপজেলার হোসেনাবাদে অবস্থিত আকিজ বিড়ি কারাখানায় প্রায়ই শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভের ঘটনা ঘটে আসছে। ইতোপূর্বে মালিক পক্ষের উসকানিতে শ্রমিক-পুলিশের মধ্যে দফায় দফায় ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে বহুবার। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের ন্যায্য দাবি উপেক্ষা করে নানা অজুহাতে বারবার কারখানা বন্ধের ঘোষণা দেয়ায় সেখানে এ ধরনের শ্রমিক বিক্ষোভ দেয়।

জুন ০৮,২০২২ at ২৩:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআরসে/রারি