ফুলবাড়ীতে টানা বৃষ্টিপাতে তলিয়ে গেছে সবজি ক্ষেত-বন্যার আশঙ্কা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে টানা তিন-চার দিনের ভারি বৃষ্টিপাতে জনদূর্ভোগের পাশাপাশি সবজি ক্ষেতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। ভারি বৃষ্টিপাত এবং ফসলি জমিতে জলাবদ্ধতা তৈরি হওয়ায় মরিচ, পটল ও শাক-বেগুনসহ বিভিন্ন সবজি বাগানের ফসল নষ্ট হওয়ার আশঙ্কা করছে প্রান্তিক চাষিরা। এদিকে টানা দুই দিনের ভারি বৃষ্টিপাতে দেখা দিয়েছে চরম দূর্ভোগ।

শনিবার বিকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ভারি বৃষ্টিপাতের ফলে চরম বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন। টানা বৃষ্টির কারণে নিম্ন আয়ের মানুষজন কাজে যেতে না পাড়ায় চরম দুচিন্তায় পড়েছেন। সেই সাথে টানা বৃষ্টিপাতে সাধারণ মানুষদের মাঝেও চরম নজদূর্ভোগও নেমেছে। ভারি বৃষ্টিপাতে উপজেলার সব নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীরবর্তী মানুষজন বন্যার আশঙ্কা করছেন।

কুরুষাফেরুষা এলাকার দিন মজুর কাসেম আলী (৫৫) জানান, দিন আনি দিন খাই। ভারি বৃষ্টিপাতের কারণে কাজে যেতে পারিনি। এভাবে বৃষ্টি দুই-তিন থাকলে আমাদের না খেয়ে থাকতে হবে। একই কথা জানালেন ঠ্যালা চালক বাবলু চন্দ্র রায়, ভ্যান চালক হাক্কু মিয়া ও জহুরুল হক।

উপজেলার কুরুষাফেরুষা গ্রামের সবজি চাষি সিদ্দিক মিয়া (৫২) জানান, অবিরাম বৃষ্টিতে তার তিন বিঘা পাট শাকের ক্ষেত পানিতে নিমজ্জিত। পানি নেমে যাওয়ার জন্য জমির আইল কেটে দিলেও অবিরাম ভারি বৃষ্টিতে পাট শাক তলিয়ে গেছে। তিনি পুরো পাট শাকের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন।

একই দুঃশ্চিন্তায় পড়েছেন সবজি চাষি অরুনা কান্ত ও রুহুল আমিনসহ উপজেলার কয়েকশথ কৃষক। সহসাই ভারি বৃষ্টি বন্ধ না হলে তাদের কপালে দুঃশ্চিন্তার ভাঁজ আরও প্রলম্বিত হতে পারে বলে আশঙ্কা করছেন তারা।
কৃষি বিভাগ জানায়, অবিরাম ভারি বৃষ্টিতে কিছুটা প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। তবে কী পরিমাণ সবজি ক্ষেত ঝুঁকিতে রয়েছে তার হিসাব এখনও কৃষি বিভাগের কাছে আসেনি বলে জানান। এ উপজেলায় চলতি মৌসুমে মরিচ ৩০ হেক্টর,হলুদ ৫৫ হেক্টর ,পানি কচু ৫ হেক্টর,মূখি কচু ১০ হেক্টর,চাল কুমড়া ২৫ হেক্টর ,পটল ৩৫ হেক্টর,লাউ ১০ হেক্টর ,বেগুন ১৫ হেক্টর ,ঢেড়ষ ৩০ হেক্টর, করলা ১৩ হেক্টর,পাট শাক ৪০ আবাদ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন জানান, ভারি বৃষ্টিতে সবজির ক্ষতির পরিমানগুলো আমার পর্যেবক্ষণ করছি। এছাড়ও আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি। তবে ফসল নষ্ট হওয়ার সম্ভাবনা কম বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার আবহাওয়া পর্যেবক্ষণাগার (কৃষি ও সিনপটিক) ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর মিয়া জানান, উত্তরাঞ্চলে ভারি বর্ষণ অব্যাহত রয়েছে,গত ২৪ ঘন্টায় ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।প্রবল বর্ষণের কারণে উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে । আগামী দুই তিন ভারি বৃষ্টিপাত চলমান থাকতে পারে বলেও জানান এ কর্মকর্তা ।

জুন ০৭,২০২২ at ২০:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বিমি/রারি