৫ গোলে কোরিয়াকে বিদ্ধস্ত করে ব্রাজিলের জয়

ম্যাচ জুড়ে আক্রমণের পসরা সাজাল ব্রাজিল। শুরুতেই গোল করে চাপে ফেলে দেয় প্রতিপক্ষকে। কিন্তু প্রতি আক্রমণে গিয়ে সমতায় ফিরল স্বাগতিক কোরিয়া। প্রথমার্ধেই নেইমারের গোল স্বস্তি ফেরায় পাঁচ বারের চ্যাম্পিয়নদের। দ্বিতীয়ার্ধে আক্রমণের পরিমাণ বাড়িয়ে আরও তিন গোল দিয়ে বড় জয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

বৃহস্পতিবার সিউলে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৫-১ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। জোড়া গোল করেছেন নেইমার, একবার করে জাল খুঁজে পেয়েছেন রিচার্লিসন, কোতিনহো ও জেসুস।

শক্তি-সামর্থ্যে কোরিয়া থেকে অনেক এগিয়ে থাকা ব্রাজিল ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে। যার দরুন সপ্তম মিনিটে রিচার্লিসনের গোলে এগিয়ে যায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বক্সের বাম প্রান্ত থেকে সান্দ্রোর নিচু করে নেওয়া পাস ফ্রেড শট নিলেও গোলমুখে রিচার্লিসনের পায়ে লেগে জালে জড়ায়। পরের মিনিটেই সুযোগ নষ্ট করেন রাফিনহা। নেইমারের কাটব্যাকে ফাঁকায় থাকা রাফিনহা শট নিলে তা ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ১২ মিনিটে প্রতি আক্রমণে গিয়ে ব্রাজিলের রক্ষণ কাঁপায় কোরিয়া। বক্সের সামনে থেকে সনের নেওয়া শট ঝাঁপিয়ে ফিরিয়ে দেন ওয়েভারতন।

প্রতি আক্রমণে গিয়ে ৩১ মিনিটে সমতায় ফেরে কোরিয়া। ব্রাজিলের রক্ষণভাগের দুই খেলোয়াড়কে সুযোগ না দিয়ে শরীর ঘুরিয়ে দুরের পোস্টে লক্ষ্যভেদ করেন উই জো হোয়াং। ম্যাচে দ্বিতীয়বারের মত এগিয়ে যেতে বেশি সময় লাগেনি ব্রাজিলের। ৪২ মিনিটে স্পট কিকে গোল করে সেলেসাওদের এগিয়ে নেন নেইমার। এর আগে বক্সের ভেতর সান্দ্রোকে ফেলে দেন ইয়ং লি। কিন্তু রেফারি সরাসরি পেনাল্টির বাঁশি বাজায়নি। ভিএআর চেকে পেনাল্টির সিদ্ধান্ত দেন।

আরো পড়ুন:
বাংলাদেশ শাসনের দায়িত্ব যুক্তরাষ্ট্রের নয় : পররাষ্ট্রমন্ত্রী
গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম

প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও কোরিয়াকে চাপে রাখে ব্রাজিল। ৫৩ মিনিটে পাকুয়েতার প্রচেষ্টা দারুণ ভাবে আটকে দেন গোলকিপার সিউং কিম। ৫৭ মিনিটে আবারও পেনাল্টি পায় ব্রাজিল। এবারও সফল স্পট কিকে ব্রাজিলের ব্যবধান বাড়ান নেইমার। এরপর ভিনিসিয়ুস জুনিয়র, ফিলিপে কোতিনহো, জেসুসরা মাঠে নেমে আক্রমণে আরো ধার বাড়ায়। ৭৫ মিনিটে বক্সের সামনে থেকে রাফিনহার শট সাইডবারে লেগে ফিরলে ব্যবধান বাড়াতে পারেনি। তবে ৮০ মিনিটে ব্যবধান ৪-১ করে ফেলে বদলি নামা কোতিনহো এবং নির্ধারিত নব্বই মিনিট শেষে যোগ করা তিন মিনিটের মাথায় কোরিয়ার জালে পঞ্চমবারের মত বল পাঠান গ্যাব্রিয়েল জেসুস।

জুন ২,২০২২ at ১৯:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শাশি