টাইগারদের নতুন টেস্ট অধিনায়ক সাকিব, সহ-অধিনায়ক লিটন

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক হলেন সাকিব আল হাসান এবং সহ-অধিনায়ক হলেন লিটন দাস। আজ বৃহস্পতিবার (২ জুন) তাদের এ নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষ করে সিঙ্গাপুর গিয়েছিলেন সাকিব। সেখান থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়ের। কিন্তু তা না করে সরাসরি মঙ্গলবার দেশে ফিরেন সাকিব ।

গত কয়েকদিন ধরেই কে হচ্ছেন টেস্ট অধিনায়ক তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা চলে। সাকিবের পাশাপাশি তামিম ইকবালের নামও আসে। আরেক সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম আলোচনায় থাকলেও তিনি নিজে আর নেতৃত্ব দিতে আগ্রহী ছিলেন না।
তবে তাদের পাশাপাশি লিটন দাসের নামও আলোচনায় আসে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে অসাধারণ পারফরম্যান্সের জন্যে এবার বিসিবি তাকে এ পুরস্কার দিল।

শ্রীলঙ্কার বিপক্ষে উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে লিটনের র‍্যাঙ্কিংয়েও। বুধবার আইসিসির র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১২তম স্থানে উঠে আসেন তিনি। তার রেটিং পয়েন্ট বর্তমানে ৭২৪। বাংলাদেশের কোনো ব্যাটারের আগের সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড ছিল তামিম ইকবালের দখলে। ২০১৭ সালের অগাস্টে তিনি অর্জন করেছিলেন ৭০৯ রেটিং পয়েন্ট।

আরো পড়ুন:
বাংলাদেশ শাসনের দায়িত্ব যুক্তরাষ্ট্রের নয় : পররাষ্ট্রমন্ত্রী
গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম

এর আগে ব্যাটিংয়ের খারাপ সময় থেকে কাটিয়ে উঠতে মঙ্গলবার দলের অধিনায়কত্ব ছেড়ে দেন বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। এদিকে, পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এ সপ্তাহে তিন ধাপে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাবে টাইগাররা।

জুন ২,২০২২ at ১৬:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শাশি