গ্রীন ব্যাংকিং

ব্যাংক এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা যুগ যুগ ধরে পরিবেশবান্ধব ও সামাজিকভাবে জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে। ব্যাংক শুধুমাত্র একটি আর্থিক প্রতিষ্ঠান এই প্রচলিত ধারণার বাইরেও অনেক সামাজিক ও পরিবেশবান্ধব কাজ করে থাকে তারই একটা অংশ হচ্ছে গ্রীন ব্যাংকিং। ‘গ্রীন ব্যাংকিং মূলত পরিবেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার জন্য একদল উদ্যোক্তা শ্রেণী কর্তৃক গৃহীত আন্তর্জাতিক পদক্ষেপ।’

গ্রীন ব্যাংকিংয়ের ধারণাটি প্রথমে পশ্চিমা দেশগুলিতে বিকশিত হয়েছিল। পরিবেশ রক্ষার লক্ষ্যে ২০০৩ সালে আনুষ্ঠানিকভাবে গ্রীন ব্যাংকিং কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ২০০৯ সালের মার্চ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য ক্রিস ভ্যান হোলেন তৎকালীন মার্কিন সরকারের মালিকানাধীন গ্রীন ব্যাংক প্রতিষ্ঠা ও সম্প্রসারণের লক্ষ্যে গ্রীন ব্যাংক আইন চালু করেন। গ্রীন ব্যাংকিং আইন প্রণয়নের পর, প্রাথমিকভাবে ব্যাংকিংয়ের কাজগুলোতে কাগজের ব্যবহার হ্রাস করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কারণ কাগজ তৈরীতে কাঁচামাল হিসাবে প্রচুর পরিমাণে গাছ ব্যবহার করা হয়, যা বনায়ন ও প্রাকৃতিক পরিবেশের জন্য ক্ষতিকর।

আমরা জানি, বাংলাদেশ নাতিশীতোষ্ণ দেশ হওয়ায় ঘনঘন জলবায়ুর পরিবর্তন দেখা যায়। এছাড়াও বৈষয়িক উষ্ণতা, গ্রিন হাউজের প্রভাব, বায়ু দূষণ, পানি দূষণ, গৃহস্থালির বর্জ্য, প্রাকৃতিক-দুর্যোগ এ কারণগুলোই মূলত পরিবেশ বিপর্যয়ের জন্য দায়ী। পরিবেশের এই বিপর্যয় থেকে রক্ষা করতে গ্রীন ব্যাংকিং পরিবেশ সচেতনতা বৃদ্ধি করে। পরিবেশ সচেতনতা বৃদ্ধি করা গ্রীন ব্যাংকিংয়ের প্রধান উদ্দেশ্য। এজন্য গ্রীন ব্যাংকিংকে পরিবেশবান্ধব ব্যাংকিং ব্যবস্থা বলা হয়। গ্রীন ব্যাংকিং এক ধরনের ব্যাংকিং ব্যবস্থা যা থেকে প্রাকৃতিক পরিবেশ বর্ধিত হয়, দেশ ও জাতি পরিবেশগতভাবে সুফল পায়।

বাংলাদেশে সর্বপ্রথম গ্রীন ব্যাংকিং কার্যক্রম প্রতিষ্ঠা ও সম্প্রসারণের লক্ষ্যে এবং বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক গ্রীন ব্যাংকিং এর পরিচ্ছন্ন ধারণা নিয়ে ২০১১ সালে গ্রীন ব্যাংকিং নীতিমালা তৈরি করে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে, ২০১৩ সালে সকল তফসিলী ব্যাংক তাদের নিজস্ব গ্রীন ব্যাংকিং নীতি এবং গ্রীন ব্যাংকিং ইউনিট তৈরি করেছে। ব্যাংকিং জগতে গ্রীন ব্যাংকিং নিয়ে ইংরেজিতে প্রচলিত কিছু স্লোগান আছে, তারমধ্যে উল্লেখযোগ্য হলো Save paper, save trees, Pay your bills online, Reduce, reuse and recycle ইত্যাদি।

গ্রীন ব্যাংকিং অনুশীলনের দুটি মৌলিক পদ্ধতি রয়েছে। প্রথমটি হলো- অনলাইন ব্যাংকিং, বর্জ্য ব্যবস্থাপনা, ব্যাংকের ছাদে সোলার প্যানেল স্থাপন,শারীরিক বৈঠকের পরিবর্তে ভিডিও কনফারেন্সয়ের জন্য ওয়েবক্যাম ব্যবহার, উচ্চ মাইলেজ যানবাহন ব্যবহার, অনলাইন বিবৃতি, ই-মেইল করার নথি গ্রীন ব্যাংকিংয়ের আওতাভুক্ত । অন্যটি হলো- সবুজ বিল্ডিং স্থাপন, সবুজ প্রকল্পের অর্থায়ন, বৃক্ষ রোপণ ও ব্যাংকের বিভিন্ন স্বেচ্ছাসেবী কার্যক্রম।

বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসারে, বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক ইতোমধ্যে গ্রীন ব্যাংককে অভ্যন্তরীণ কার্যক্রমের পাশাপাশী গ্রীন প্রকল্পেও অর্থায়ন জোরদার করেছে। ব্যাংকগুলোর ১০ হাজার ৩৪২টি শাখার মধ্যে ৯২৫১ টি শাখা অনলাইন ভিত্তিক যা মোট শাখার ৮৯.৪২%। বাণিজ্যিক ব্যাংকগুলোর ৩,২২৬টি শাখা অনলাইন সুবিধা প্রদান করছে গ্রাহকদের।

বাণিজ্যিক ব্যাংকগুলোর ২১২টি শাখা এবং ১৫০টি এসএমই ইউনিট ও এটিএম বুথ সৌরবিদ্যুৎ দিয়ে সম্পূর্ণভাবে চালিত হচ্ছে। গ্রীন ব্যাংকিং শিল্পে প্রায় ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে সবুজ অর্থায়ন, ব্যাংকের অভ্যন্তরে সবুজ চর্চা ও পরিবেশবান্ধব ব্যাংকিংয়ে এগিয়ে থাকা ব্যাংগুলো, শাহজালাল ইসলামি ব্যাংক, আল আরাফাহ ইসলামি ব্যাংক, MTB, Brac bank, Trust bank, Dutch bangla bank ইত্যাদি।

গ্রীন ব্যাংকিং পরিবেশের জন্য একটি টেকসই প্রকল্প এবং সামাজিকভাবে দায়বদ্ধ বিনিয়োগকে উন্নীত করে অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশ সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যা আমাদের প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করে এবং সমাজ ও দেশের মানুষের জীবনযাত্রার মানউন্নয়ন তরান্নিত করবে। গ্রীন ব্যাংকিংয়ের উল্লেখযোগ্য কিছু সুবিধা রয়েছে যা ব্যাংকিং কার্যক্রম ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় একধাপ এগিয়ে গেছে।

গ্রীন ব্যাংকিং, কাগজ ব্যবহারের যৌক্তিকতা কামায়, বন উজাড় নিয়ন্ত্রণে সাহায্য করে, গ্রাহকদের দ্রুত ব্যাংকিং সেবা প্রদান করে, পরিষ্কার এবং স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করে,একটি দেশের মানব সম্পদের উন্নয়ন করে, কম কার্বন ইমিসন তৈরি করে, ব্যাংকে বেশি ট্রিপ দেওয়ার প্রয়োজন হয় না এবং ব্যংকের মুনাফা বৃদ্ধি করে। সুতারং গ্রীন ব্যাংকিংয়ের প্রসার আমাদের জন্য কল্যাণকর।

লেখক: নাজিম হোসেন
শিক্ষার্থী, বি বি এ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

জুন ০২,২০২২ at ১৫:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাহো/রারি