সাথিয়া উপজেলার সন্তান আবু তালহা’র বৈজ্ঞানিক কল্পকাহিনি “মারকিউরিক অয়ন”

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আবু তালহা

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আবু তালহা-র লেখা বৈজ্ঞানিক কল্পকাহিনির সম্বলিত বই “মারকিউরিক অয়ন” সর্বত্র সমাদৃত হচ্ছে। গত বছর জানুয়ারিতে প্রকাশিত হয় বইটি।

পৃথিবী থেকে ১০০ কোটি আলোকবর্ষ দূরের একটি গ্রহ ‘রেড-প্লানেট’। সুনির্দিষ্ট পরিকল্পনা এবং এই গ্রহে গিয়ে বাংলাদেশের বিজ্ঞানীদের স্মরণীয় এক জয়ের গল্পই এ বইটিতে প্রাধান্য পেয়েছে। বৈজ্ঞানিক এ কল্পকাহিনির এ গল্পে মূল চরিত্রে রয়েছে অয়ন নামের এক মেধাবী পদার্থবিদ । বইটি সম্পূর্ণ রূপে বিজ্ঞান নিয়ে লেখা হলেও ইসলামিক কিছু বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে।

বইটির প্রচ্ছদ করেছেন অনন্ত আকাশ। প্রকাশিত হয় প্রচলন প্রকাশনায়। লেখক আবু তালহা-র জন্ম পাবনা জেলার সাথিয়া উপজেলার চকনন্দনপুর গ্রামে। পিতা মো. আব্দুল জলিল (লস্কর) এবং মাতা মোছা. আসমা খাতুন। তিনি বর্তমানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

ছোট থেকেই বিজ্ঞানের প্রতি অন্যরকম ধ্যানধারণা ছিল লেখকের। ভালো লাগা এবং ভালোবাসা থেকেই বইটি লিখেছেন, এমনটিই জানান লেখক আবু তালহা।

তিনি আরো বলেন, এ বইটি পড়ে পাঠক মর্ডান এজ সম্পর্কে ধারণা পাবে এবং ভবিষ্যতে বিজ্ঞানের দূরদর্শিতা কেমন হতে পারে সে বিষয়ে পূর্ব ধারণা পাবে।

লেখকের সহপাঠী মেহেদি হাসান বলেন, বইটি পড়ে অনেক কিছু জানতে পেরেছি। এই বয়সে যে জ্ঞান অর্জন করেছে তা অবশ্যই গর্বের। তালহা আমাদের এলাকার গর্ব, বিশ্ববিদ্যালয়ের গর্ব। জীবনে অনেক বড় হোক এই দুয়া করি।

বড় মাপের বিজ্ঞানী হওয়ার পাশাপাশি লেখক আবু তালহা ভবিষ্যতে ভালো ভালো বই উপহার দিবে এমনটাই প্রত্যাশা তার শিক্ষক ও এলাকাবাসীর।

মে ৩০,২০২২ at ১৯:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মিতা/রারি