রিসার্চ ফোর লাইফের সদস্যপদ লাভ করলো যবিপ্রবির লাইব্রেরি

ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের উদ্যোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) মাইকেল মধুসূদন দত্ত লাইব্রেরি “রিসার্চ ফোর লাইফ”(Research4Life) এর পূর্ণ সদস্যপদ লাভ করেছে।

২৬ মে বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের(পিটিআর) প্রভাষক ডা.এমরান হোসেন (পিটি) তাঁর ফেসবুক পোস্টের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ডা. মো. ফিরোজ কবীরের (পিটি) উদ্যোগে বিভাগের একদল ফ্যাকাল্টি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যের তত্ত্বাবধানে সদস্যপদের আবেদন করে।

রিসার্চ ফোর লাইফ”(Research4Life) এর পূর্ণ সদস্য হবার কারনে এখন থেকে যবিপ্রবির শিক্ষার্থীরা HINARI, AGORA, OARI, ARDI এর মাধ্যমে বিনামূল্যে চিকিৎসাবিজ্ঞান, জলবায়ু, কৃষি ও উদ্ভাবনী ক্ষেত্রের পেইড জার্নাল সমূহের গবেষণা বিনামূল্যে অধ্যয়ন করতে পারবে। যবিপ্রবি ও বিশ্ববিদ্যালয়টির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের জন্য এটি একটি অনবদ্য অর্জন।

গুগলের দেয়া তথ্য মতে,রিসার্চ ফোর লাইফ (Research4Life) নিম্ন ও মধ্য আয়ের দেশের প্রতিষ্ঠানগুলিকে শিক্ষাগত এবং পেশাদার পিয়ার-রিভিউড কন্টেন্টের অনলাইন অ্যাক্সেস প্রদান করে থাকে। এটি স্বাস্থ্য, কৃষি, পরিবেশ এবং অন্যান্য জীবন, ভৌত ও সামাজিক বিজ্ঞানে শিক্ষাদান, গবেষণা এবং নীতি-নির্ধারণকে উন্নত করার লক্ষ্যে কাজ করে থাকে।

মে ২৭,২০২২ at ১৯:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহা/রারি