জাবিতে ভর্তি ফি কমানোর দাবিতে ছাত্রফ্রন্টের মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) (২০২১-২২) শিক্ষাবর্ষের স্মাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তির আবেদন ফর্মের দাম কমানোর দাবি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখা।

বুধবার (১৮মে) দুপুর সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনটি অনুুুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্রফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাইদ বলেন, ”শিক্ষার্থীর সুবিধা নিশ্চিত না করে বরং ভর্তি বাণিজ্যে সুবিধা অর্জনই বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য, ইউনিট কমেছে কিন্তু ফরমের দাম বেড়েছে৷ ভোগান্তি কমানোর জন্য পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা নিবে প্রশাসন অথচ ভর্তি ফরমের দাম বাড়িয়ে কিভাবে ভোগান্তি কমানো যায় এটা আমাদের জানা নেই। ‘

ভর্তি আবেদন ফরমের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বলেন, ‘আলু পটলের দামের মতো ভর্তি ফরমের ও দাম বৃদ্ধি করা শিক্ষকদের আচরণ হতে পারে না, এটা বাণিজ্য। ভর্তি পরীক্ষা উপলক্ষে যে বাণিজ্য হয়, টাকা ভাগবাটোয়ারা হয়, এবার যাতে টাকা কম না হয় এজন্যই ইউনিট কমিয়ে আবেদন ফরমের দাম বৃদ্ধি করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবসা ছাড়া, মুনাফা ছাড়া আর কিছুই বুঝে না।

আরো পড়ুন :
ইউএস-বাংলায় চাকরির সুযোগ
বাজারে ভোজ্যতেলের সরবরাহ স্বাভাবিক রয়েছে : বাণিজ্যমন্ত্রী

তিনি আরও বলেন, ‘আমরা দেখেছি বাসভবন থেকে না বের হয়ে সাবেক ভিসি আগের বছরের ভর্তি পরীক্ষার আয় হতে ২ লাখ টাকা করে প্রতিদিন নিতেন যেটাকে তারা নাম দিয়েছেন সম্মানি, কোন কাজ না করে, বাসভবনে বসে বসে যে টাকা নেন এটাকে কিভাবে সম্মানি বলা যায়। গরীব কৃষক নিম্ন মধ্যবিত্ত পরিবারের বাচ্চাদের ঠকানো ছাড়া। ভর্তি পরীক্ষার আবেদন ফি না কমানো হলে আমরা ধর্মঘটের মতো কঠোর কর্মসূচিতে যাবো।’

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ১৮ মে থেকে শুরু হচ্ছে। চলবে ১৬ জুন পর্যন্ত। তবে ইউনিট কমায় এ বছর বেড়েছে আবেদন ফি। এ, বি, সি ও ই ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। যা গতবছর ছিল ৪০০ থেকে ৬০০ টাকা। এ ছাড়া ডি ইউনিটের আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে।

মে ১৮,২০২২ at ১৮:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি