বাংলাদেশের ইনিংস শেষে ৬৮ রানের লিড

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ৩৯৭ রানে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়ে নামে টিম বাংলাদেশ। ব্যাট হাতে দারুণ প্রতিরোধ গড়লেও চতুর্থ দিনে এসে খানিক খেই হারিয়েছে। শেষ ব্যাটসম্যান হিসেবে শরিফুল ইসলাম হাতে চোট পেয়ে ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে মাঠ ছাড়লে স্বাগতিকদের ইনিংস থামে ৪৬৫ রানে। তাতে লঙ্কানদের বিপক্ষে ৬৮ রানের লিড পেয়েছে মুমিনুল হকের দল।

মুশফিকুর রহিমের দৃঢ়তায় শ্রীলঙ্কার ৩৯৭ রান টপকে গেলো বাংলাদেশ। । বদলি কাসুন রাজিথার করা পরপর দুই বলে সাজঘরের পথ ধরেছিলেন শতকের পথে থাকা লিটন দাস ও রিটায়ার্ড হার্ট থেকে ফেরা তামিম ইকবাল।

টানা দুই সেশন ব্যাট করা লিটন দাস শতক থেকে মাত্র ১২ রান দূরে ছিলেন। মধ্যাহ্ন বিরতির পর টেস্টে নিজের তৃতীয় শতক তুলে নিয়ে দলকে এগিয়ে নেবেন আরো, তেমনটাই প্রত্যাশা ছিল সবার। তবে সেই আশায় গুঁড়ে বালি! বিরতির পর প্রথম বলেই নিজের উইকেট উপহার দিয়ে ৮৮ রানে সাজঘরের পথ ধরলেন তিনি। তার পরের বলেই রিটায়ার্ড হার্ট থেকে ফেরা তামিম ইকবালও রাজিথার শিকার হয়ে ফিরে যান আগের দিনের করা ১৩৩ রানেই।

আরো পড়ুন:
ভোরের কাগজের বিরুদ্ধে মামলার প্রতিবাদে চৌগাছায় সাংবাদিকদের মানববন্ধন
টিকটক করতে গিয়ে বনে আগুন!

অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের লড়াকু ইনিংসে চড়ে প্রথম ইনিংসে ৩৯৭ রানের পাহাড় গড়ছিল শ্রীলঙ্কা। ১৫ মাস পর সাদা পোশাকের ক্রিকেটে ফিরে ৬ উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে চারশ ছোঁয়ার আগে বেঁধে ফেলতে অবদান রেখেছিলেন অফ স্পিনার নাঈম হাসান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে তামিমের শতক ও জয়-লিটন-মুশফিকের অর্ধশতকে শ্রীলঙ্কার সংগ্রহ টপকে গিয়ে ৬৮ রানের লিড পায় বাংলাদেশ।

মে ১৮,২০২২ at ১৭:২০:০০(GMT+06)
দেশদর্পণ/আক/শাশি