চট্টগ্রাম টেস্ট: দ্বিতীয় দিন শেষে চালকের আসনে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে স্কোর বোর্ডের দিকে তাকালে এগিয়ে রাখতে হবে টাইগারদের। শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে ৩৯৭ রানে গুটিয়ে দিয়ে দুই ওপেনারের ব্যাটে দারুণ শুরু পেয়েছে স্বাগতিকরা। তামিম ইকবালের ৩৫ ও মাহমুদুল হাসান জয়ের ৩১ রানে অপরাজিত ইনিংসে চালকের আসনে আছে টিম বাংলাদেশ ।

আগামীকাল মঙ্গলবার তৃতীয় দিনে ৭৬ রান নিয়ে ব্যাটিং শুরু করার আগে প্রথম ইনিংসে লঙ্কানদের থেকে ৩২১ রানে পিছিয়ে থাকলেও কোনো উইকেট না হারানোয় এগিয়ে আছে টাইগাররা।

সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ভালো শুরু পেলেও খুব বড় সংগ্রহ করতে পারেনি সফরকারীরা। নাঈম হাসান, সাকিব আল হাসানের ঘূর্ণি জাদুতে ৩৯৭ রানে থামে দিমুথ করুনারত্নের দল। লঙ্কানদের হয়ে ব্যাট হাতে অনবদ্য একটি ইনিংস খেলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে ১ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয় তাকে। ১৯৯ রানে থামে তার ৩৯৭ বলের ধৈর্যশীল ইনিংসটি।

দ্বিতীয় দিনের তৃতীয় ও শেষ সেশনের শুরুতে প্রতিপক্ষকে অলআউট করে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ দল। দুই ওপেনারের ব্যাটে দারুণ লড়াই করছে স্বাগতিকরা। শ্রীলঙ্কান বোলারদের ধৈর্য পরীক্ষা নিয়ে রানের গতি ঠিকভাবে ধরে রেখেছেন তামিম-জয়।

দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টের প্রথম ইনিংসে দারুণ সেঞ্চুরি পেলেও পরের তিন ইনিংসে দুইবার আউট হন রানের খাতা খোলার আগেই, আরেক ইনিংসে করেন ৬ রান। দেশে ফিরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগটাও ভালো যায়নি জয়ের। ৪ ইনিংসে করেন সাকুল্য ৩২ রান। শ্রীলঙ্কার বিপক্ষে অবশ্য বড় ইনিংসের আভাস মিলেছে জয়ের ব্যাটে। বলের মান বিচারে খেলে ব্যক্তিগত রান বাড়িয়ে নিচ্ছেন এই তরুণ।

রান তোলায় তাড়াহুড়া নেই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবালেরও। তবে স্ট্রাইক রেট রেখেছেন ৭০-এর ওপর। দুই ব্যাটসম্যান দেখেশুনে খেলে উদ্বোধনী জুটিতে পার করেন পঞ্চাশ রানের কোটা। সবশেষ ১৩ ইনিংসে এটি বাংলাদেশ দলে প্রথম পঞ্চাশ ছোঁয়া উদ্বোধনী জুটি।

আরো পড়ুন:
ম্যাথিউসের ১ রানের আক্ষেপ, শ্রীলঙ্কার ইনিংস থামল ৩৯৭ রানে
এ নির্বাচনে বিএনপির প্রধানমন্ত্রী কে হবেন, জানালেন মোশাররফ

এই সেশনে বাংলাদেশ দল ব্যাটিং করেছে ১৯ ওভার। যেখানে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান তুলেছে তারা। মঙ্গলবার ম্যাচের তৃতীয় দিন তামিম ৩৫ এবং জয় ৩১ রান নিয়ে আবার ব্যাটিংয়ে নামবেন।

মে ১৬,২০২২ at ১৯:২৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/শাশি