আগামীকাল থেকে বেনাপোল স্থলবন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘট

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে প্রয়োজনীয় ক্রেন, ফর্কলিফটের অভাবে পণ্য লোড-আনলোড প্রক্রিয়া ব্যাহত হওয়ার প্রতিবাদে আজ মঙ্গলবার (১৭ মে) থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা দিয়েছে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি। সোমবার (১৬ মে) বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন।

আজিম উদ্দিন গাজী জানান, বেনাপোল দেশের মধ্যে সর্ববৃহত্তম স্থলবন্দর হওয়া সত্তেও এখানে ভারি পণ্য ওঠানো-নামানোর জন্য পর্যাপ্ত ক্রেন ও ফর্কলিফট নেই। আর যেগুলো আছে তার মধ্যে কয়েকটা ভালো থাকলেও পণ্য খালাস করতে গিয়ে বার বার নষ্ট হয়ে যায়। এছাড়া এসকল ক্রেন ও ফর্কলিফট চালকরাও অদক্ষ। এতে বন্দরে আমদানিকৃত ভারি পণ্য খালাস করতে দীর্ঘদিন সময় লেগে যাচ্ছে। যেকারণে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে এ বন্দর থেকে অন্য দিকে চলে যাচ্ছে। যা বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদারকে চিঠি দিয়ে বিষয়টি জানালেও তিনি আমলে নেননি। বাধ্য হয়ে তারা অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছেন।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ এসোসিয়েশনে সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, বন্দরে প্রায় সবগুলো ক্রেন ও ফর্কলিফট অকেজো হয়ে গেছে। যেগুলো একটু ভালো আছে সেগুলোও বার বার নষ্ট হয়ে যায়। এভাবে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা যায় না।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, বন্দরে জায়গা না পেয়ে আমদানি পণ্যের ট্রাক মাসের পর মাস পণ্য নিয়ে দাড়িয়ে থাকতে হচ্ছে। অবশেষে বাধ্য হয়ে এসব পণ্য কাদা পানির মধ্যে নামাতে হচ্ছে বন্দরের খোলা জায়গায়।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আলহাজ¦ মফিজুর রহমান সজন জানান, বেনাপোল বন্দরে পর্যাপ্ত জায়গা না থাকায় প্রবেশের অপেক্ষায় প্রায় ৭ হাজার ট্রাক পণ্য নিয়ে একমাস ধরে ভারতের বঁনগার কালিতলা পার্কিংয়ে দাড়িয়ে আছে। সেখানে ট্রাক প্রতি প্রতিদিন ৩ হাজার রুপি লোকশান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের।

এ বিষয়ে স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, বন্দরের উন্নয়ন কাজ চলমান রয়েছে। তবে এসব শেষ হতে আরো ২ বছর সময় লাগবে। ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে নতুন ক্রেন, ফর্কলিফট সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে।

অরো পড়ুন:
বাঁকড়ার কৃতিসন্তান কৃষিবিদ ও গবেষক ইব্রাহিম খলিলের ইন্তোকল সাবেক এমপি অ্যাড. মনিরের শোক
আখক্ষেত থেকে অটো চালকের লাশ উদ্ধার

বেনাপোল বন্দরে ক্রেন ও ফর্কলিফট সরবরাহকারী প্রতিষ্ঠান বস্নাক বেঙ্গল এন্টার প্রাইজের ম্যানেজার মিল্টন জানান, বেনাপোল বন্দর দিয়ে বর্তমানে অধিক পরিমাণে বিদ্যুৎ টাওয়ারের মালামাল অ্যাঙ্গেল আমদানি হচ্ছে। এতে এটিটিবি অ্যাঙ্গেল ওঠাতে ও নামাতে গিয়ে তাদের বেশ কিছু ক্রেন ও ফর্কলিফটের যন্ত্রপাতি নষ্ট হয়েছে। ফলে পণ্য ওঠাতে-নামাতে সমস্যা হচ্ছে। এছাড়া এ বন্দরে তাদের ৬টি ক্রেনের মধ্যে ৩টি সচল আছে। ১০টি ফর্কলিফটের মধ্যে ৮টি সচল আছে। খুব দ্রত আরো ২টি ক্রেন আনা হবে।

মে ১৬,২০২২ at ১০:৫১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শাশি