বিপদে আল্লাহর সাহায্য পাওয়ার দোয়া

বিপদ থেকে বাঁচতে প্রয়োজন সাহায্য ও ক্ষমতা। আর তা যদি হয় মহান আল্লাহর পক্ষ থেকে তবে মানুষের কোনো বিপদই থাকবে না। আল্লাহ তাআলা মানুষের জন্য কোরআনুল কারিমে এমনই একটি দোয়া তুলে ধরেছেন; যাতে আছে ক্ষমতা ও সাহায্য প্রার্থনার চমৎকার আবেদন। মুমিন বান্দার জন্য এ দোয়াটি হতে পারে সব বিপদ থেকে হেফাজত থাকার মাধ্যম। দোয়াটি কী?

কোরআনুল কারিমে ওঠে আসা দোয়াটি আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য সাহায্য প্রার্থনার এক টুকরো পরশ পাথর। তাই বান্দা প্রতিটি পদে পদে আল্লাহর কাছে এভাবে প্রার্থনা করবেন-

رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا

উচ্চারণ : রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুখরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলত্বানান নাসিরা।’

অর্থ : ‘হে আমার প্রভু! আমাকে যেখানে প্রবেশ করাবেন, কল্যাণের সঙ্গে প্রবেশ করাবেন। আর যেখান থেকে বের করবেন (তাও) কল্যাণের সঙ্গে বের করবেন। আর আমাকে আপনার কাছে এমন বিশেষ ক্ষমতা দান করবেন, যার সঙ্গে (আপনার) সাহায্য থাকবে।’ (সুরা বনি ইসরাঈল : আয়াত ৮০)

কোরআনুল কারিমের এ আয়াতটি একটি প্রাণবন্ত ও আবেগময় দোয়া। মানুষের প্রার্থনা যদি এমন প্রাণবন্ত ও আবেগময় হয়, তবে সে আবেগ ও প্রাণবন্ত আবেদন আল্লাহর দরবারে কবুল হবে ইনশাআল্লাহ। আর তাতে মানুষ দুনিয়া ও পরকালে পাবে সফলতা। বিপদ-আপদে পাবে ক্ষমতা ও সাহায্য।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়া-পরকালের প্রতিটি বিষয়ে আল্লাহর কাছে একান্ত হৃদয়ে ধরণা দেয়ার তাওফিক দান করুন। প্রতিটি পদে পদে বিপদ-আপদে আল্লাহর পক্ষ থেকে ক্ষমতা ও সাহায্য পাওয়ার তাওফিক দান করুন।আমিন।

মে ১১,২০২২ at ১২:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রানি/রারি