চৌগাছায় কৃষক স্বপ্ন ধান ভাসছে বৃষ্টির পানিতে

কালবৈশাখী ঝড় আর টানা বৃষ্টিপাতে চৌগাছার বোরো চাষিদের ধান ঘরে তোলা নিয়ে দেখা দিয়েছে সংশয়। মাঠে কেটে রাখা ধান তলিয়ে গেছে বৃষ্টিতে, নিচু জমির তলিয়ে যাওয়া ধান রক্ষায় কৃষকরা দিনরাত চেষ্টা করে যাচ্ছেন।

সোমবার সকাল থেকেইে চৌগাছার আকাশ ছিল মেঘাছন্ন। বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে প্রচন্ড ঝড় সেই সাথে শুরু হয় মুষলধারে বৃষ্টি। হঠাৎ ঝড় আর বৃষ্টির কারণে এ জনপদের চাষিরা বোরো ধান নিয়ে পড়েছেন মহাবিপাকে। ঈদের আগে থেকেই অধিকাংশ এলাকাতে ধান কাটা শুরু হয়। মাঠে কেটে রাখা ধান তলিয়ে যায় পানিতে।

আরো পড়ুন :
পানিতে ভাসছে কৃষকের সোনালী স্বপ্ন
শ্রেষ্ঠ এসআই শিবগঞ্জ থানার স্বপন মিয়া

উপজেলার নারায়ণপুর, স্বরুপদাহ, চৌগাছা সদর ইউনিয়নের বেশ কিছু গ্রামের মাঠ ঘুরে দেখা গেছে, কৃষকরা মাঠে কেটে রাখা ধান জমি থেকে সড়কে বা উঁচু স্থানে আনার চেষ্টা করছেন। স্বরুপদাহ ইউনিয়নের জিওলগাড়ি মাঠে বৃষ্টির পানিতে ভাসছে কেটে রাখা বোরো ধান। কৃষক অনিল দাস ক্ষেত থেকে ওই ধান রক্ষায় কাজ করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সমরেন বিশ্বাস বলেন, নিচু এলাকার কেটে রাখা ধানগুলো পানিতে তলিয়ে গেছে বলে খবর পেয়েছি। ওই সব এলাকার চাষিদের জমির আইল কেটে পানি বের করার পরামর্শ দেয়া হচ্ছে। আর যদি বৃষ্টি না হয় তাহলে কৃষক এই ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন বলে তিনি মনে করেন।

মে ০৯,২০২২ at ২০:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মই/রারি