ভাঙ্গুড়ায় বাঁধের পাশে খাল খনন, কারণ দর্শানোর নোটিশ

পাবনার ভাঙ্গুড়া উপজেলার পাড়-ভাঙ্গুড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশের খাল থেকে গভীরভাবে মাটি কেটে বিক্রি করে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে স্থানীয় ইউপি সদস্য হারুন অর-রশিদের বিরুদ্ধে।

এ কারণে তাকে তিনদিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে পাবনা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। হারুন পাউবোর ওই খাল সংস্কারের নামে গভীর করে অতিরিক্ত মাটি কেটে বিক্রি করে আসছিল। ফলে আসছে বর্ষায় খালের পাশের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ধসে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। এ সংক্রান্ত একটি সংবাদ দৈনিক পত্রিকায় প্রকাশিত’র পর এই ব্যবস্থা নিল পাবনা পানি উন্নয়ন বোর্ড।

খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ১৯৮৩/৮৪ সালে সিরাজগঞ্জের বাঘাবাড়ী থেকে রাজশাহীর চারঘাট পর্যন্ত বন্যা নিয়ন্ত্রণ ওয়াপদা বাঁধ নির্মাণ করে। বাঁধের মাটি যোগান দিতে এক পাশে খালের সৃষ্টি হয়। সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ১ হাজার মিটার লম্বা ও ১শ মিটার চওড়া খাল থেকে গভীরভাবে মাটি কেটে নেয়া হয়েছে। প্রায় ১৫ থেকে ২০ ফিট গভীর এ সকল গর্ত।

আরো পড়ুন :
শার্শায় আলোকিত নিশ্চিন্তপু’র উদ‍্যোগে দরিদ্রদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ
যশোরে যুবলীগের ঈদবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সন্ত্রাসীদের হামলা, একজন ছুরিকাহত

এক্সকেভেটর দিয়ে খোঁড়া হয়েছে এ সকল গর্ত। গর্তের মাটি হারুন ও তার লোকজন নিজ উপজেলা এ পার্শ্ববর্তী উপজেলায় ৬শ থেকে ৭শ টাকায় প্রতি গাড়ি মাটি বিক্রি করেছেন। পানি উন্নয়ন বোর্ড পাবনার সহকারী পরিচালক (ভূমি ও রাজস্ব) মোশাররফ হোসেন বলেন, ঘটনার সরেজমিনে তদন্তের জন্য পানি উন্নয়ন বোর্ডের দুইজন সদস্যকে পাঠিয়ে খনন কাজ বন্ধ করা হয়েছে।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদ হাসান খান বলেন, বিষয়টি গণমাধ্যমে জানার পরেই উপজেলা প্রশাসন খননকাজ বন্ধ করে দেয়। পরে এ সংক্রান্ত একটি চিঠি পায় উপজেলা প্রশাসন। এ ছাড়া খননের বিষয়ে জানাতে সংশ্লিষ্ট ইউপি সদস্যকে নির্দেশ দেওয়া হয়েছে।

এপ্রিল ৩০,২০২২ at ২৩:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সাহো/রারি