করোনার ওয়ার্ম ভ্যাকসিন আসছে

কোল্ডচেইন বা শীতল সংরক্ষণাগার ছাড়াও রাখা যাবে করোনা টিকা। পাওয়া যাবে সাশ্রয়ী মূল্যেই- এমনই ঘোষণা দিয়েছে ভারতের টিকা প্রস্তুতকারী সংস্থা মিনভ্যাকস ল্যাবরেটরি। তারা বলছে, অন্য টিকার জন্য মাইনাস ২ থেকে মাইনাস ৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রয়োজন হয়। কিন্তু নতুন এই ভ্যাকসিনের জন্য এর কোনো প্রয়োজন নেই। এটি ৩৭ ডিগ্রি তাপমাত্রায় চার সপ্তাহ এবং ১০০ ডিগ্রি তাপমাত্রায় ৯০ মিনিট পর্যন্ত রাখা যাবে।

করোনাযুদ্ধে অনেকটা সফল ধনী ও উন্নত দেশগুলো। তারা এ ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন নিজেরা তৈরি কিংবা আমদানি করে নাগরিকদের সুরক্ষা দেওয়ার চেষ্টা করছে। ওয়ার্ম ভ্যাকসিন বা উষ্ণ টিকা নামে এই প্রতিষেধক করোনার সব ধরনের বিরুদ্ধে সমান কার্যকর। ইঁদুরের ওপর পরীক্ষায় সফল হওয়ার পর মানুষের ওপর পরীক্ষার জন্য অনুমোদন চেয়েছে সংস্থাটি।

কিন্তু এর বিপরীত চিত্র দেখা যাচ্ছে আফ্রিকার দরিদ্র অঞ্চলগুলোসহ তৃতীয় বিশ্বে। তাদের মাত্র ১১ শতাংশ নাগরিককে টিকার আওতায় আনা গেছে। উন্নত বিশ্বের ৭০ শতাংশ মানুষ এ কর্মসূচির সুবিধা নিতে পারলেও টিকার উচ্চমূল্য ও সংরক্ষণাগারের অভাবে পিছিয়ে পড়েছে অন্য দেশগুলো। বিশেষ করে গ্রাম ও প্রত্যন্ত এলাকায় শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকায় এই কর্মসূচি দুঃসাধ্য হয়ে পড়েছে।

এপ্রিল ২৭,২০২২ at ১২:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রানি/রারি