স্বেচ্ছাসেবী কাজের মূল শক্তি হলো ইচ্ছা শক্তি

সমাজের বিভিন্ন কর্মকাণ্ডে ও সমৃদ্ধশী দেশ গড়তে স্বেচ্ছাসেবকদের ভুমিকা অপরিসীম। দেশ ও মানুষের কল্যাণে তারা কাজ করে যাচ্ছে নিরলস ভাবে। কোন স্বার্থ বা কোন কিছু পাওয়ার আশায় কখনো একজন স্বেচ্ছাসেবক কাজ করে না। আমরা কোন কাজ যদি নিজের মনে না করি তাহলে সেই কাজ কখনো সুন্দর ভাবে সফল হয়না।

যারা সরকারি চাকরি করেন তারা সরকারের কাছ থেকে মাসে মাসে বেতন নিয়ে যে কাজ করবে তার থেকে হাজার কোটি গুন সুন্দর করে করবে একজন স্বেচ্ছাসেবক। একজন স্বেচ্ছাসেবক সবসময় মনে করেন আমারা যা করছি সেটা দেশ ও মানুষের কল্যাণে।

কিন্তু একজন চাকরিজীবি বা অন্য পেশার মানুষ কাজ করেন তার নিজের স্বার্থের দিকে চেয়ে। আমরা যারা স্বেচ্ছাসেবক হয়ে কাজ করি তখন চেষ্টা করি তিলকে তাল করার। কোন একটা ভাল কাজে যত কম অর্থ দিয়ে কাজটা ভাল করা যায়। তবে সেখানে অন্য কোন পেশার মানুষ আগে থেকে পরিকল্পনা করে এখান থেকে কত নিজের পকেটে নিতে পারব। আমাদের চিন্তাভাবনা ও মানসিকতা সবসময় মানুষের জন্য কিছু করার। আমরা সবাই ধরে নিই যে একজন ছাত্র শুধু স্বেচ্ছাসেবক হতে পারে।

তবে এই ধারনা টা সম্পূর্ণ ভুল। ইচ্ছাশক্তি থাকলেই আমরা একজন ভাল স্বেচ্ছাসেবক হতে পারি। সে আমরা যে ধর্মের, যে দলের বা যে পেশার হয় না কেন। কোন কাজ কে সবসময় নিজের মনে করে করতে হবে। আমাদের দ্বারা কোন ব্যাক্তি, গোষ্টু আমার চিন্তা শক্তি ও ইচ্ছা শক্তি হতে হবে সবসময় নেতিবাচক। আমরা কোন কাজ করছি বা উদ্যোগ গ্রহন করছি সেটা সফল করতে চেষ্টা করতে হবে। কে কি বলল বা কেমন হলো এসব নিয়ে ভেবে আটকে থাকলে চলবে না।

আমি মনে করি দেশ ও মানুষের কল্যাণে কাজ করতে পারে একমাত্র স্বেচ্ছাসেবকরা।কেন রাজনৈতিক দলের নেতা কর্মী রা যদি সত্যিকারের মানসিক ভাবে স্বেচ্ছাসেবক না হয় কখনো সে সবার কাছে প্রিয় পাত্র হয়ে উঠতে পারে না। এজন্যই আমরা প্রতিনিয়ত দেখি কোন নেতার রক্তে প্রয়োজন হলে তারা আগে আমাদের কাছে ফোন দেয়।

কারন তারা নিজেও জানে আমরা যারা কাজ করছি তারা নিঃস্বার্থ ভাবেই করছি। আমরা দেশ ও মানুষের সেবা করার ব্রত গ্রহণ করেছি। কোন অপশক্তি বা চক্রান্ত আমাদের দাবিয়ে রাখতে পারবে না।

আমরা চাইলেও কখনো কোন খারাপ কাজ, কোন দুর্নীতি কোন অন্যায় কাজ করতে পারি না। করতে গেলেও নিজের বিবেকের কাছে বাধা পায়। জয় হোক স্বেচ্ছাসেবকের জয় হোক। সৃষ্টি কর্তা স্বেচ্ছাসেবকদের এই নিঃস্বার্থ স্বেচ্ছাশ্রমকে কবুল করুন।

লেখক: মাহমুদ হাসান সোহাগ
ছাত্র ও প্রতিষ্ঠিতা “ঐক্য-বন্ধন”(টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন)

এপ্রিল ২০.২০২১ at ২১:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাহাসো/রারি