টিপ পরায় শিক্ষিকাকে ইভটিজিং, সংসদে কঠোর সমালোচনা

এমপি সুবর্ণা মুস্তফা বলেছেন, টিপ পরা না পরা নারীর সমাজিক অধিকার, তা নিয়ে দেশের কোন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যের ইভটিজিং বা কুটুকথা বাংলাদেশের তথা সকল নারী সমাজের জন্য একটি লজ্জাকর ঘটনা। হিন্দু, মুসলিম বা বৌদ্ধ যে ধর্মের নারীই হোক না কেন?

শনিবারে ওই কলেজ শিক্ষিকাকে যে পুলিশ সদস্য ইভটিজিং ও কুৎসিত ভাষায় গালাগাল দিয়েছেন তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেবার আহ্বান জানিয়েছেন। রবিবার পয়েন্ট অব ওর্ডারে দাঁড়িয়ে এসব কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করছিলেন।

সুবর্ণা বলেন, দেশের সংবিধানের কোন আইনে লেখা আছে একজন নারী টিপ পরতে পারবে না। এখানে যে কোন ধর্ম, সে বিবাহিত না অবিবাহিত যে হোক, সে যে কেউ হোক সেটা তার অধিকার। শনিবার (২ এপ্রিল) ফার্মগেটে একজন কলেজ শিক্ষিকা যখন রিকসা থেকে নেমে তার কলেজের (তেজগাঁও) দিকে যাচ্ছিলেন তখন সেখানে কর্তব্যরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য (পুলিশ) এর পক্ষ থেকে তাকে সুস্পষ্টভাবে ইভটিজিং বা অবজ্ঞা করা, ছোট দেখানো- এ ধরনের ব্যবহার প্রকাশ করে কুৎসিত বাক্য দিয়ে ওই কলেজ শিক্ষিকাকে অসম্মান করা হয়েছে। তিনি যখন এর প্রতিবাদ করতে গেছেন তখন তাকে তুই তামারি করা হয়েছে। এমন কুৎসিত বাক্য ব্যবহার করা হয়েছে। যা তিনি ভাষায় প্রকাশ করতে পারেন নি। কান্নায় ভেঙে পড়েছেন।

আরো পড়ুন :
পাকিস্তানে প্রধানমন্ত্রীর নির্দেশে পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট
মধ্যরাতে হল থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীকে নামিয়ে দিল ছাত্রলীগ

সুবর্ণা আরো বলেন, আমি কোন দল রিপ্রেজেন্ট করি এগুলো তার উর্ধে। আমাদের প্রধানমন্ত্রী সব সময় বলেন, মানুষ আগে, মানুষের অধিকার সবার আগে, সবাই সমান। বঙ্গবন্ধু জাতির পিতা বলেছেন, মানুষকে ভালো বাসতে হবে, তার কথা বলার অধিকার, তার জীবন যাপনের অধিকার, তার মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। তিনি এ সময় বলেন, বিষয়টি নিয়ে মামলাও করেছেন ওই শিক্ষিকা, আমি অনুরোধ করবো, মন্ত্রণালয় বা বিভাগ এ বিষয়টি দেখেন। আশা করি, তারা দ্রুত বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন ও পদক্ষেপ নেবেন।

শনিবার সকালে তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষকা ড. লতা সমাদ্দারকে ফার্মগেট এলাকায় প্রকাশ্যে একজন পুলিশ কর্মী ইভ টিজিং করেন ও অপ্রকাশ্য ভাষায় কুৎসিত কথা বার্তা বলে অসম্সান করেন। লতা সমাদ্দার এর প্রতিবাদ জানাতে গেলে পুলিশ কর্মী শিক্ষকার পায়ের ওপর দিয়ে মোটর সাইকেল চালিয়ে চলে যান। এ নিয়ে ওই দিনই তিনি শেরে বাংলা নগর থানায় অভিযোগ দায়ের করেন।

এপ্রিল ০৩.২০২১ at ১৫:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রাস/রারি