নড়াইলে সার ডিলার নিবন্ধনে ও সার-বীজ মনিটরিং কমিটিতে প্রতিনিধি যুক্ত না করার প্রতিবাদে সংবাদ সম্মেলন

নড়াইলে বিএডিসির বীজ ডিলাররা সার ডিলার নিবন্ধনে গড়িমসি এবং জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে বিএডিসির বীজ ডিলার প্রতিনিধি যুক্ত না করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে। বুধবার (১৬ মার্চ) দুপুরে নড়াইল অভিলাস কমিউনিটি সেন্টারে নড়াইল জেলা বিএডিসির বীজ ডিলার এসোসিয়েশনের আয়োজনে এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন এসোসিয়েশনের সভাপতি শাহেদ আলী শান্ত। এ সময় উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক খান তাকিউল আজম, প্রবীর বিশ্বাস, খায়রুল বিশ্বাস প্রমুখ।

বক্তারা জানান, ২০১০ সালের ২২ মার্চ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি), ঢাকায় পরিচালক পর্ষদের ৫ম সভার সিদ্ধান্ত হয় দেশের বিভিন্ন জেলায় অবশিষ্ট বিএডিসির বীজ ডিলার থেকে স্ব স্ব জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সুপারিশ পত্রের ভিত্তেতে বিএডিসির সার ডিলার হিসাবে নিবন্ধন প্রদান করা হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী যথা সময়ে নড়াইল জেলার বিএডিসির বীজ ডিলারগণ সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে সার ডিলারশীপ পাবার জন্য আবেদন করা হলেও তা কার্যকরী হয়নি।

নড়াইল জেলা থেকেও ছোট জেলা মেহেরপুরে বিসিআইসি (বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন) এবং বিএডিসি-এর সার ডিলার রয়েছেন ৯৩ জন। এর মধ্যে বিএডিসির বীজ ডিলার থেকে সার ডিলার হয়েছেন ৫৬ জন। সেখানে নড়াইলে ৪৪ জন সার ডিলারের মধ্যে বিএডিসির বীজ ডিলার থেকে সার ডিলার হয়েছে মাত্র ৩ জন।

নড়াইল-০২ আসনের এমপি মাশরাফি বীন মুর্তজাকে বিষয়টি জানালে তিনি গত বছরের ৯ অক্টোবর জেলা প্রশাসকের কাছে অফিসিয়ালভাবে ডিও লেটার পাঠালেও তার বাস্তবায়ন হয়নি। বাংলাদেশের ৬৩ জেলায় ২০১০ সালের সুপারিশপত্রের সিদ্ধান্ত বাস্তবায়িত হলেও শুধুমাত্র নড়াইলে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

আরো পড়ুন :
২য় বিয়ে করায় স্বামীকে হেরোইন দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন স্ত্রী
ক্ষেতলালে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

এছাড়া নড়াইল জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে নড়াইল বিএডিসির বীজ ডিলার এসোসিয়েশনের কোন প্রতিনিধি নাই। জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে বিএডিসির প্রতিনিধি মনোনীত করে এবং যুগ্মপরিচালক (বীজ বিপনন) বিএডিসি, খুলনা বিভাগ-এর সুপারিশসহ নড়াইল জেলা প্রশাসক বরাবর গত বছরের ২০ ডিসেম্বর প্রদান করা হলেও তা কার্যকরী হয়নি।

বক্তারা আরও বলেন, সম্প্রতি নড়াইল জেলায় একটি সার সিন্ডিকেট কৃত্রিমভাবে সার সংকটের সৃষ্টি করছে। এ নিয়ে কয়েকটি অনাকাংখিত ঘটনাও ঘটেছে। যদি প্রয়োজনীয় সার ডিলার থাকতো তাহলে এই সংকটের সৃষ্টি হতো না।

আমাদের দাবি ২০১০ সালের সুপারিশ পত্রের সিদ্ধান্ত মোতাবেক আমাদের বিএডিসির বীজ ডিলারদেরকে সার ডিলার হিসাবে নিয়োগ দেওয়াসহ, নড়াইল জেলা সার ও বীজ মনিটরিং কমিটিতে আমাদের নির্বাচিত প্রতিনিধিকে অর্ন্তভুক্ত করা হোক। দাবি মানা না হলে পরবর্তীতে কঠোর আন্দোলনের কর্মসূচী দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

মার্চ ১৬.২০২১ at ১৭:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শুস/রারি