এমন অমানবিক আচরণ কী ভাবে সমর্থন করলেন শ্রাবন্তী

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেন। যা দেখে হইহই করে ওঠেন পশুপ্রেমীরা। প্রাণীটির গলায় মোটা শিকল পরানো ছিল। এ জন্য তীব্র প্রতিবাদ করেন নেটিজেনরা। তাদের দাবি, এই ধরণের অমানবিক আচরণ কী ভাবে সমর্থন করলেন শ্রাবন্তী?

ছবি দেখে সে সময়ই কান্নার ইমোজি দিয়ে একজন মন্তব্য করেন, ‘এভাবে গলায় শিকল পরিয়ে বন্ধুত্ব?’ আরেকজন মন্তব্য করেন, ‘বন্ধুও বলছো আবার গলায় শিকলও পরিয়ে রেখেছো?’ তবে নেটিজেনদের প্রশ্নের কোনো উত্তর দেননি শ্রাবন্তী।

বন্যপ্রাণীকে শিকলে বেঁধে ভালবাসার যে এই ফল ফলবে, দুঃস্বপ্নেও টের পাননি শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বেজির গলায় শিকল পরিয়ে আদর। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ফাঁস। আপাতত বন অধিদফতরের লাগাতার জেরার সম্মুখীন তিনি। ১৫ জানুয়ারি এ বিষয়ে প্রথম তাকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠায় বন্যপ্রাণ বিরোধী অপরাধ নিয়ন্ত্রণ শাখা। সোমবার তিনি প্রথম পা রাখেন অরণ্য ভবনে।

বন অধিদফতর সূত্রে খবর, এই একদিনেই বিষয়টির নিষ্পত্তি হয়নি। ভারতের বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর ৯, ১১, ৩৯, ৪৮, ৪৯, ৪৯ ধারায় মামলা হয়েছে। এতে তার বিরুদ্ধে বন্যপ্রাণী জোর করে আটক রাখার অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে সাত বছরের দণ্ড হতে পারে তার।

এরই মধ্যে তাকে নোটিশ পাঠিয়েছে ভারতের বন্যপ্রাণী সুরক্ষা দপ্তর। খুব শিগগির তাকে ডাকা হতে পারে সল্টলেকের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল সেলে।

আরো পড়ুন:‘বন্ধুত্ব’র নামে দেব-রুক্মিণীর ছবির রহস্য কী?

জিজ্ঞাসাবাদ থেকে কী তথ্য উঠে এসেছে? দফতর সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, শ্রাবন্তী না বুঝেই ব্যাপারটি ঘটিয়ে ফেলেছেন। বেআইনি ভাবে তিনি কোনও বন্যপ্রাণী বাড়িতে লুকিয়ে রাখেননি বা পুষছেন না। শ্যুটিংয়ের জন্যই গলায় শিকল জড়ানো বেজি তার হাতে পৌঁছোয়। ছোট্টখাট্টো প্রাণীটিকে তার ভীষণ ভাল লেগে যায়।

আপাতত প্রশ্ন, প্রাণীটি কী করে অভিনেত্রীর হাতে এসে পৌঁছাল? তা জানার চেষ্টায় অধিদফতর। যত দিন সদুত্তর না মিলছে, তত দিন অধিদফতর ডাকবে শ্রাবন্তীকে। তাকেও হাজিরা দিতে হবে। জানা গেছে, সম্ভবত শ্রাবন্তীর কোনও গাড়ির চালকের মারফত বেজিটি তার হাতে এসে পৌঁছায়। যদি অভিনেত্রীর সঙ্গে অপরাধের কোনও প্রত্যক্ষ যোগ না থাকে তা হলেও কি শাস্তি পাবেন তিনি? এ বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ অধিদফতর। বক্তব্য, আগে প্রকৃত সত্য প্রকাশ্যে আসুক। তার পর বিবেচ্য, কী হবে।

মার্চ ০৯.২০২২ at ১৫:৪৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ