সব পরমাণু বোমার বিস্ফোরণ হলে কী ঘটবে পৃথিবীতে?

পরমাণু অস্ত্র এবং তাদের ঝুঁকি নিয়ে বিশ্বে সবসময়ই আলোচনা চলছে। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এবার ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন। এখন এই মুহূর্তে তাদের হুমকি কতটা গুরুতর বা কতটা ফাঁপা, সেটা আলাদা বিষয়। আপাতত আমরা এই নিয়েই আজ কথা বলবো, যদি পৃথিবীর সমস্ত পরমাণু বোমা একই সঙ্গে বিস্ফোরণ হয় তাহলে পৃথিবী ধ্বংস হবে কি হবে না?

এমন কথা ভাবতে অবাক লাগলেও একটা স্বাভাবিক ধারণা কিন্তু আমরা রাখতে পারি ।

ইউটিউব চ্যানেল এর একটি ভিডিওর মাধ্যমে- সংক্ষেপে, পারমাণবিক শক্তির অপব্যবহার হলে পৃথিবীকে কী ভাবে পরিণতির মুখোমুখি হতে হবে তা বলার চেষ্টা করা হয়েছে। এই ভিডিওটি ২০১৯ সালে তৈরি করা হয়েছিল এবং ওই ফলাফল সেই সময়ে উপস্থিত পরমাণু বোমার সংখ্যার ভিত্তিতে বানানো হয়েছিল।

১৫০০০ বোমা বিস্ফোরণের পর কী হতে পারে?

এই বিষয়ে একটি ইউটিউব চ্যানেল দ্বারা তৈরি একটি অ্যানিমেটেড ভিডিও মার্চ, ২০১৯-এ পোস্ট করা হয়েছিল। তখন সারা বিশ্বে মোট ১৫,০০০ পারমাণবিক বোমা ছিল। এই সমীক্ষা অনুসারে, যদি ১৫,০০০টির মধ্যে ৩টি বোমাও বিস্ফারিত হয়, তবে এটি একটি শহরকে ধ্বংস করার জন্য যথেষ্ট, অর্থাৎ ১৩,৫০০টি পারমাণবিক ওয়ারহেড পৃথিবীর ৪৫০০টি শহর ধ্বংস করার জন্য যথেষ্ট। ১৫,০০০ পারমাণবিক বোমার প্রভাব বিশ্বের সবচেয়ে শক্তিশালী আগ্নেয়গিরি ক্রাকাতোয়া থেকে ১৫ গুণ বেশি ধ্বংসাত্মক প্রমাণিত হবে। Kurzgesagt এর মতে- সংক্ষেপে, এর প্রভাবের কারণে, মানব প্রজাতি শেষ হবে।

আরো পড়ুন :
দেশীয় সিগারেট শিল্প রক্ষার দাবীতে রাজশাহীতে অনশন কর্মসূচি পালিত
জাবিতে সদ্য সাবেক উপাচার্যের বিচারের দাবিতে বিক্ষোভ, শিক্ষকদের বাঁধা

যদি একই স্থানে ১৫,০০০টি বোমা বিস্ফোরিত হয়, তবে ৩১ মাইল প্রশস্ত একটি আগুনের গোলা তৈরি হবে এবং এত বড় বিস্ফোরণ হবে যে ১৮৬৫ মাইল পর্যন্ত এলাকা ধ্বংস হয়ে যাবে। এই বিস্ফোরণের শব্দ সারা বিশ্বে শোনা যাবে এবং কয়েক সপ্তাহ ধরে এর চাপ অনুভূত হবে। এর থেকে উৎপন্ন মাশরুমের মতো মেঘ এতটাই উঁচু ও বড় হবে যে তা পৃথিবীর বায়ুমণ্ডলের সব দিক ঢেকে মহাকাশে পৌঁছে যাবে।

আমাজন রেইনফরেস্টে এই বিস্ফোরণ ঘটলে গোটা দক্ষিণ আমেরিকা আগুনের গোলাতে পরিণত হবে। রেডিয়েশন চারপাশের সবকিছু ধ্বংস করবে এবং এর খারাপ প্রভাব শত শত মাইল পর্যন্ত দৃশ্যমান হবে।

মার্চ ০৩.২০২১ at ১১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রাস/রারি