অনুমোদনহীন ক্লিনিকে নবজাতকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা অনুমোদনহীন হেলথ্ এন্ড মেডিকেয়ার ও ফ্লোরা ডেন্টাল নামে একটি বেসরকারি ক্লিনিকে সিজারের পর এক নবজাতকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা সিভিল সার্জন।

গত ২৭ জানুয়ারি লালমনিরহাট জেলা সিভিল সার্জন এ সংক্রান্ত একটি তদন্ত কমিটি গঠন করে একটি চিঠি ইস্যু করেছেন। যার স্মারক নং-সি,এস/লাল/প্রশাঃ-ক্লিনিক/২০২২। ওই কমিটিকে আগামী ৭দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। লালমনিরহাট সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা (ইউএইচএন্ডএফপিও) কর্মকর্তা ডা.দিপংকর রায়কে সভাপতি ও হাতীবান্ধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (এমওডিসি) ডা.আরিফুল ইসলামকে সদস্য করে ওই কমিটি গঠন করা হয়েছে।

জানাগেছে, গত ২২জানুয়ারী (শনিবার) মধ্য রাতে উপজেলার আমতলা বাজার এলাকার হেলথ্ এন্ড মেডিকেয়ার ও ফ্লোরা ডেন্টাল নামের অবৈধ ও অনুমোদনহীন ওই ক্লিনিকে ঐশি নামে এক প্রসুতির সিজার করা হয়। সিজারের পরে ওই নবজাতকের মৃত্যু হয়। চিকিৎসকের ভুল চিকিৎসায় ওই নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠে। নবজাতকের মৃত্যুর ঘটনায় পরিবার জবাব চাইলে বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য বিভিন্ন হুমকি ও ভয়ভীতি দেখান ক্লিনিক কর্তৃপক্ষ। এরপর বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন তারা। তবে এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ‘অবৈধ অনুমোদহীন ক্লিনিকে নবজাতকের মৃত্যু’ শিরোনামে একটি খবর প্রকাশ হয়। গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নজরে আসে কর্তৃপক্ষের। আর তাই দুই সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়।

আরো পড়ুন:
সবুজের সমারোহে উড়ছে ইটভাটার বিষবাষ্প! নষ্ট হচ্ছে ফসলি জমি, ফসল ও ফলমুল
শাবিপ্রবির ক্যাম্পাসের ভেতরের টিলাগুলোতে আগুন !! উদ্বেগ প্রকাশ কর্তৃপক্ষের

এ প্রেক্ষিতে হেলথ্ এন্ড মেডিকেয়ারের ম্যানেজিং ডিরেক্টর রবিউল আলম বলেন, তদন্তের বিষয়ে একটি চিঠি পেয়েছি। তবে এখনো তদন্তে কেউ আসেনি।

এ বিষয়ে লালমনিরহাট জেলা সিভিল সার্জন নির্মলেন্দু রায় বলেন, হেলথ্ এন্ড মেডিকেয়ারে নবজাতকের মৃত্যুর ঘটনায় দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী ৭দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জানুয়ারি ৩০.২০২২ at ১৭:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আখ/জআ