নয় বছর পর শিবগঞ্জে আ’লীগের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন দশ প্রার্থী

বহু কাঙ্খিত বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন নয় বছর পর অনুষ্ঠিত হচ্ছে আগামী ১ ফেব্রুয়ারি। এতে সভাপতি পদে ৪ জন এবং সাধারণ সম্পাদক পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বদ্বিতা করছেন। ইতিপূর্বে তিন বার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও করোনা মহামারির কারণে তা বার বার পিছিয়েছে। সর্বশেষ ২০১২ সালে শিবগঞ্জ উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের নয় বছর পর বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দিন ধার্য হয়েছিল গত ২০২০ সালের ২৭ ডিসেম্বর। কিন্তু পরে তা স্থগিত করা হয়। ২০২১ সালের ৩০ মার্চ ২য় দফায় স্থগিত ঘোষণা করা হয় শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলন। সর্বশেষ চলতি বছরের ২২ জানুয়ারি এই উপজেলায় সম্মেলনের ঘোষণায় নেতা কর্মীদের মধ্যে উৎসব বিরাজ করলেও পরে জেলা আওয়ামী লীগের স্থগিতাদেশে তা পুনরায় হয়ে যায়। অবশেষে মঙ্গলবার ১ ফেব্রুয়ারি চতুর্থ দফায় এই উপজেলায় আওয়ামী লীগের সম্মেলনের দিন ধার্য হয়েছে। এই সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি টি জামান নিকেতা।

উপজেলা আওয়ামী লীগ সূত্রে জানা যায়, ৪র্থ বারে এসে ঘরোয়া পরিবেশে স্বাস্থ্য বিধি মেনে উপজেলা মুক্তিযোদ্ধা শহীদ হাফিজার রহমান মিলনায়তনে ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ৪৮৫ জন কাউন্সিলর তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সভাপতি,সাধারণ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদে নতুন নেতা নির্বাচন করবেন। সম্মেলন বিষয়ে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ এর বর্তমান সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা বলেন, দীর্ঘ নয় বছর পর ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে দলীয় নেতা কর্মীদের মাঝে উৎসবের ইমেজ বিরাজ করছে। বর্তমান সভাপতি আজিজুল হক বলেন, আমার বিশ্বাস এবারের সম্মেলনে দলের ত্যাগী ও কর্মীবান্ধব নেতাকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করা হবে। কোন হাইব্রীড বা অনু-প্রবেশকারীদেরকে নির্বাচিত না করার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

আরো পড়ুন:
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পরিদর্শনে ইউএনও
শার্শায় গাঁজাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

প্রসঙ্গত, এবারের নির্বাচনে সভাপতি পদে বর্তমান সভাপতি আজিজুল হক এর বিপরীতে প্রার্থী হয়েছেন বর্তমান কমিটি সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি সৈয়দ মীর্জারুল আলম শাহাজাদা চৌধুরী ও আওয়ামীলীগ নেতা আকরাম হোসেন। সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামীলীগের সদস্য পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক এর বিপরীতে প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুল আলম মাস্টার, সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক এমদাদ, ইঞ্জিঃ আব্দুল মান্নান শেখ, বগুড়া জেলা পরিষদের সদস্য আব্দুল করিম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার।

২০১২ সালের পর এবারের নির্বাচন অনেকের অস্তিত্বের লড়াই হিসাবে দেখা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামীলীগের নেতৃবৃন্দ বলেন, এবারের নির্বাচন বর্তমান সভাপতি আজিজুল হক ও পৌর মেয়র তৌহিদুর রহমান মানিকের মধ্যে মনোস্তাত্বিক লড়াই হিসাবে দেখা দিয়েছে। এতে করে আওয়ামীলীগের নেতাকর্মীদের বিভক্তি সম্ভাবনা দেখা দিয়েছে।

জানুয়ারি ২৮.২০২২ at ১৭:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/জআ