রাজশাহীতে ট্রান্সফরমারের আগুনে পুড়ল কৃষকের স্বপ্ন

রাজশাহীর মোহনপুর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নষ্ট ট্রান্সফরমার পরিবর্তনের পর বৈদ্যুতিক কানেকশন দিলে শক সার্কিট হয়ে আগুন লাগে। পান বরজের উপর আগুন ছিটকে পড়ে পানবরজ পুড়ে ছাই হওয়ার অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা। এতে পানবরজের পান পুড়ে কৃষকের ক্ষতি হয়েছে প্রায় ১৫ লাখ টাকা।

ক্ষতিগ্রস্ত পানচাষী ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বাকশিমইল ইউনিয়নের ভাতুরিয়া পূর্বপাড়া বিলের ধারে দুপুর দেড়টার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের মোহনপুর অফিস কর্তৃক ট্রান্সফরমার পরিবর্তনের কাজ চলছিল। ট্রান্সফরমার পরিবর্তনের পর বৈদ্যুতিক কানেকশন দিলে বৈদ্যুতিক শক সার্কিট হয়ে আগুন ধরে। সেখান থেকে আগুন পানবরজের উপরে ছিটকে পড়ে পানবরজ পুড়ে যাই।

খবর পেয়ে মোহনপুর ফায়ার সার্ভিসের কর্মী ও স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এরই মধ্যে প্রায় ২ বিঘা জমির পানবরজের পান পুড়ে যায়। পুড়ে যাওয়া পানগুলির আনুমানিক মূল্য ১৫ লাখ টাকা। এসময় স্থানীয়রা ক্ষিপ্ত হয়ে লোকজনের উপর চড়াও হলে খবর পেয়ে মোহনপুর থানা পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। মোহনপুর কৃষি অফিস, পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শন করেন।

এবিষয়ে ক্ষতিগ্রস্ত পানচাষী কৃষক হাফিজ বলেন, আমার দেড় বিঘা জমিতে পান ছিল সবই পুড়ে গেছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের লোকজনের কাজের ভুলে আমি নিঃস্ব হয়ে গেছি। পান পোড়ার সাথে সাথে আমার ভবিষ্যত স্বপ্ন পুড়ে গেছে। আমরা ক্ষতিগ্রস্থ কৃষকরা এর ক্ষতি পূরণ চাই।

এবিষয়ে মোহনপুর উপজেলা বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ইঞ্জিনিয়ার সানজিদা খাতুন মলি’র মুঠোফোনে বারবার ফোন করে তাকে পাওয়া যায়নি।

আরো পড়ুন:
জয়পুরহাটের কালাইয়ে অসহায়দের মাঝে শীত বস্ত্র বিতরণ করলেন কাউন্সিলর তৌহিদ
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পরিদর্শনে ইউএনও

তবে বরেন্দ্র বহুমুখী অফিস সূত্রে জানা গেছে, আব্দুল হাকিম নামে এক লাইনম্যান নষ্ট ট্রান্সফরমার পরিবর্তন করে লাইন দেওয়ার পরে পান বরজের উপর ঝুলে থানা ড্রপ তার লিকেজ হয়ে বৈদ্যুতিক শক সার্কিট হয়। সেখান থেকে আগুন লেগে এই অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে।

এবিষয়ে পল্লীবিদ্যুৎ মোহনপুর জোনাল অফিসের এজিএম মোসা. শওকত আরা বলেন, আমাদের লোকদের কারণে সেখানে আগুন লাগেনি। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নষ্ট ট্রান্সফরমার পরিবর্তন করতে গিয়ে আগুনের সূত্রপাত হয়েছে। খবর পেয়ে বৈদ্যুতিক লাইন অফ করে সেখানে আমাদের লোক পাঠানো হয়েছিল।

এ ঘটনায় মোহনপুর থানার এসআই আলহাজ উদ্দিন বলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ট্রান্সফার পরিবর্তনের সময় বৈদ্যুতিক শক সার্টিক থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

জানুয়ারি ২৮.২০২২ at ১৬:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মরর/জআ