পরীক্ষার দাবীতে জাবিতে মানবন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের (৪৬ ব্যাচ) শিক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষা ফেব্রুয়ারির মধ্যে শেষ করার দাবিতে মানববন্ধন করেছেন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে ৪৬তম ব্যাচের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে অর্ধ-শতাধিক শিক্ষার্থীর উপস্থিত ছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণকে কেন্দ্র করে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করেছে সরকার। এ অবস্থায় জাবিতে সবধরণের একাডেমিক কার্যক্রম সশরীরে বন্ধ থাকায় বিপাকে পড়েছেন চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

মানববন্ধনে উক্ত সেশনের বাংলা বিভাগের শিক্ষার্থী জহির ফয়সালের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন জাবি ইউনিটের সভাপতি রাকিবুল রনি।

তিনি বলেন, আমরা পরীক্ষা দিতে চাই, তারা নিতে চায় না। এই ব্যাচ ক্ষতিগ্রস্ত হয়েছে বেশি। অনলাইনে বা অফলাইনে যেভাবে হোক পরীক্ষা নিন এবং তাদের কর্মক্ষেত্রে যাওয়ার সুযোগ দিন। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের আন্দোলন করতে হয়, বিশ্ববিদ্যালয়ের জন্য এর চেয়ে লজ্জাজনক আর কিছুই হতে পারে না।

আরো পড়ুন:
আত্রাইয়ে ফসলি জমিতে পুকুর খননের মহোৎসব
সড়ক দুর্ঘটনায় প্রার্থী নিহত, চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত

প্রত্নতত্ত্ব বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী টুম্পা শাহা বলেন, ২০২১ সালে আমরা চূড়ান্ত পরীক্ষার দাবিতে রাস্তায় নেমেছিলাম। প্রশাসন আমাদের প্রতিশ্রুতি দিয়েছিল পরীক্ষা নিয়ে শেষ করবে কিন্তু আজও সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারেনি। ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে আমাদের চূড়ান্ত পরীক্ষা নিয়ে শেষ করবে বলে প্রত্যাশা থাকবে।

ফেব্রুয়ারির মধ্যে স্নাতক চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন ও দ্রুত বিগত পরীক্ষাগুলোর ফলাফল প্রকাশের দাবী করেন শিক্ষার্থীরা। তারা আরো দাবী করেন তিন কার্যদিবসের মধ্যে সিন্ডিকেট সভায় পরীক্ষা গ্রহণ সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ ও শিক্ষার্থীদের অবহিত করতে হবে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর তিনদফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি গ্রহণ করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

রেজিস্ট্রার বলেন, ‘শিক্ষার্থীদের দাবি সম্বলিত স্মারকলিপি হাতে পেয়েছি। উপাচার্যের নিকট পাঠানো হবে।’

জানুয়ারি ২৭.২০২২ at ১৬:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ