জাবির পাঁচশতাধিক নারী শিক্ষার্থী পদত্যাগ চায় শাবিপ্রবি উপাচার্যের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নারী শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের করা কুরুচিপূর্ণ বক্তব্যের প্রতিবাদে পদত্যাগ ও ক্ষমাপ্রার্থনার দাবি জানিয়েছেন জাবির বর্তমান ও সাবেক পাঁচ শতাধিক নারী শিক্ষার্থী।

শুক্রবার (২১ জানুয়ারি) এক বিবৃতিতে তারা এই দাবি জানান। বিবৃতিতে বলা হয়, একজন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নারী বিদ্বেষী বক্তব্য নিঃসন্দেহে নিন্দনীয় এবং ন্যক্কারজনক। তার এই মন্তব্য শুধু জাহাঙ্গীরনগরের ছাত্রীদেরই নয় বরং বাংলাদেশের সকল নারীর জন্য অপমানজনক।

স্বাধীনতার ৫০ বছর পরেও উপাচার্য পদে এমন একজন নারীবিদ্বেষী ব্যক্তির অবস্থান স্পষ্টত রাষ্ট্রের ব্যর্থতা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এমন একজন নারীবিদ্বেষী ব্যক্তির নিয়োগ সমাজে নারীর প্রতি বিদ্বেষ, অপ্রাসঙ্গিকভাবে নারীকে কলঙ্কিতকরণের সমান।

তিনি বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। তার মত পুরুষতান্ত্রিক চিন্তাধারার মানুষের বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে থাকা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আরো পড়ুন :
রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩
গোমস্তাপুরে ৫ মাস পর কবর থেকে লাশ তোলা হলো

শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানিয়ে বলা হয়েছে, গত ১৬ জানুয়ারি সেই একই উপাচার্য এবং শাবিপ্রবি প্রশাসনের প্রত্যক্ষ মদদে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর বর্বর পুলিশি আক্রমণ হয়, যা চরম নিন্দনীয় এবং পুরো রাষ্ট্রের জন্য অশনিসংকেত।

শাবিপ্রবির শিক্ষার্থীদের চলমান যৌক্তিক আন্দোলনের সঙ্গে সংহতি এবং একাত্মতা পোষণ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা শাবিপ্রবির উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের এই নারী বিদ্বেষী বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

অনতিবিলম্বে তাকে উপাচার্য পদ থেকে পদত্যাগ এবং তার বক্তব্যের জন্য জনসম্মুখে ক্ষমা প্রার্থনা করার দাবি জানাচ্ছি। বিবৃতিতে জাবির নবম ব্যাচ থেকে শুরু করে ৪৯তম ব্যাচ পর্যন্ত মোট ৫০৪ জন শিক্ষার্থী স্বাক্ষর করেন।

জানুয়ারি ২১.২০২১ at ২২:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি